স্টাফ রিপোর্টার : নাইকো দুর্নীতি মামলা বাতিল সংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সেই সঙ্গে নিম্ন আদালতে চলা এ মামলার সকল বিচারিক কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

খালেদার আইনজীবী জানান, সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি জমা দেওয়া হয়েছে। এর আগে চলতি বছরের ১৮ জুন নাইকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিট আবেদন খারিজ করে হাইকোর্ট রায় দেন।

২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডিয়ান কোম্পানি নাইকোর সঙ্গে অস্পষ্ট চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি এবং দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ মোট পাঁচজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পরের বছর ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে অভিযোগপত্র দেয় দুদক। সেখানে উল্লেখ করা হয় যে আসামিরা প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতি করেছেন। নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে এবং নিম্ন আদালতে মামলার চলমান কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া।

২০০৮ সালের ১৫ জুলাই বিচারিক আদালতে মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল দেন হাইকোর্ট। সে সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।

চলতি বছরের শুরুতে মামলাটির কার্যক্রম আবার চালুর সিদ্ধান্ত নেয় দুদক। চলতিবছর ১৯ এপ্রিল রুল শুনানি শুরু হয় এবং শেষ হয় ২৮ মে।

(ওএস/এইচআর/ডিসেম্বর ০৭, ২০১৫)