শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের ৫টি পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের দুই জনসহ ১৩ জন  মেয়র  প্রার্থীর  মনোনয়ন অবৈধ ঘোষনা  করেছে  রিটানিং অফিসার। ঋন খেলাপী ও তথ্য গোপনের দায়ে এ সব  প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

শরীয়তপুর নির্বাচন কার্যালয় সূত্রে জানাগেছে, তফসিল ঘোষনার পর গত ৩ ডিসেম্বর পর্যন্ত জেলার ৫টি পৌর সভার নির্বাচনে মোট ৩৫ জন মেয়র প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাইয়ের শেষ দিন রবিবার ১৩ জন মেয়র ১৮ জন সাধারন কাউন্সিলর ও ২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে বিভিন্ন মামলা থাকার ফলে ও হলফনামায় তথ্য গোপন ও ঋন খেলাপীসহ মনোনয়নপত্রে ভ’ল থাকার কারনে তাদের মনোনয়ন বাতিল ঘোষনা করেছেন।

এর মধ্যে রয়েছেন শরীয়তপুর সদর পৌরসভায় আওয়ামী লীগের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. রফিকুল ইসলাম কোতোয়াল এর বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ খেলাপীর তথ্য প্রেরণ করায় এবং ডামুড্যা পেরসভায় নৌকার প্রার্থী হুমায়ুন কবীর বাচ্চু শিক্ষাগত যোগ্যতার সনদ প্রদান করতে না পারায় তাদের মনোনয়ন অবৈধ ঘোষনা করা হয়েছে।

এছারাও ৫টি পৌরসভায় আরো ১১ জন মেয়র প্রার্থীর প্রার্থীতা অবৈধ ঘোষনা করা হয়েছে। এরা হলেন, জাজিরা পৌরসভায় খোকন তালুকদার স্বতন্ত্র, আবুল বাশার খান স্বতন্ত্র ও ন্যাশনাল পিপলস পার্টির জুলহাস কবিরাজ। নড়িয়া পৌরসভায় আওয়ামীলীগের বিদ্রোহী জাকির হোসেন বেপারী, স্বতন্ত্র প্রার্থী মোসলেহ উদ্দিন ও শাহেদুজ্জামান। ভেদরগঞ্জ পৌরসভায় আ’লীগের বিদ্রোহী প্রার্থী আঃ মান্নান বেপারী, আঃ জব্বার রাঢ়ি, স্বতন্ত্র হালিম বেপারী ও একমাত্র নারী প্রার্থী তানিয়া বেগম। ডামুড্যা পৌর সভায় স্বতন্ত্র প্রার্থী আসাব-উদ-দৌলার মনোনয়নও অবৈধ ঘোষনা করা হয়েছে।

এর বাইরেও সাধারন কাউন্সিলর পদে ৫ পৌরসভায় ১ শত ৯১ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৪ জন নারী প্রার্থী তাদের মনোনয়ন দাখিল করেছিলেন। বাছাইয়ের শেষ দিনে ১৮ জন সাধারণ ওয়ার্ডের পুরুষ কাউন্সিলর প্রার্থী ও মাত্র দুই জন নারী প্রার্থীর মনোনয়ন অবৈধ বলে ঘোষনা করা হয়েছে। এরা হলেন, শরীয়তপুর সদর পৌরসভায় আঃ সাদ বেপারী ও গোলাম মোস্তফা। জাজিরায় আজিজুল হক ফকির, সেরু জমাদার, মোঃ রফিকুল ইসলাম, আফতাব পেদা, ইলিয়াস মাদবর, সাইফুল ইসলাম, মোঃ নুরুল আমিন, মোঃ সিরাজ ঢালি ও দুলাল মাদবর। নড়িয়া পৌসভায় সাধারন কাউন্সিলর পদে মোকলেছ বেপারী ও উজ্জল খলিফার এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী আলেয়া বেগম। ভেদরগঞ্জ পৌরসভায় সাধারন কাউন্সিলর হাফেজ দেলোয়ার হোসেন ,আঃ আজিজ বেপারী, জোনাবালী বেপারী,ও সাহিদা বেগম, সংরক্ষিত ওয়ার্ডে হামিদা বেগম। ডামুড্যা পৌরসভায় শুধুমাত্র সাধারন কাউন্সিলর চুন্নু ঢালি’র মনোনয়ন বাতিল ঘোষনা করা হয়েছে।

এব্যাপারে শরীয়তপুরের রিটানিং অফিসার মোঃ আবদুল্লাহ আল মামুন বলেন, ঋন খেলাপী ও হলফনামার তথ্য অনুযায়ী প্রমানপত্র দেখাতে না পারায় মনোনয়নপত্র বাতিল ঘোষনা করা হয়েছে। তবে এরা নির্বাচন কমিশনের আইন অনুযায়ী জেলা প্রশাসকের কাছে পরবর্তী ৩ দিনের মধ্যে আপিল করতে পারবেন।

(কেএনআই/এইচআর/ডিসেম্বর ০৭, ২০১৫)