স্পোর্টস ডেস্ক, ঢাকা : ওরা সাত বছরে যেন সাত যোজন দূরে সরে গেছেন। ওরা মানে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দেয়া শেষ বলের দুই নায়ক। বোলার যোগিন্দর শর্মা ও ফিল্ডার শান্তকুমারন শ্রীশান্ত।

মোহালিতে গতকাল যোগিন্দর শর্মা ছিলেন। সদ্য হিমাচল প্রদেশকে হারিয়ে হরিয়ানাকে সৈয়দ মুস্তাক আলী টুর্নামেন্টের মূল পর্বে তুলেছেন। বিষয়টি নিয়ে তিনি বললেন, ‘ক্রিকেট খেলাটাই আমার কাজ। সেটাই করে যাচ্ছি।’ প্রসঙ্গত, যোগিন্দর যদিও কোনো প্রকার আলোচনার নেই, কিন্তু ভালোবেসে এখনো খেলে যাচ্ছেন উইলো আর বলের এই খেলা।

যোগিন্দর তবু খেলার মধ্যে আছেন। শ্রীশান্ত যে একেবারে অন্য ভূবনে। কোচিতে আছে, নাকি অন্য কোথাও জানা যায়নি। ফোন বন্ধ। ফেসবুকেও কোনো সরবতা নেই। বিয়ে করে যেন নিজের জগতেই মাত হয়ে পড়েছেন কেরালার তরুণ। তবে তাছাড়া তো করারও কিছু নেই তার। কারণ, ভারতীয় ক্রিকেটে যে একেবারে নির্বাসিত তিনি। ক্রিকেট বোর্ডের কোনো স্টেডিয়ামেই ঢোকার অনুমতি নেই শ্রীশান্ত।


দক্ষিণ আফ্রিকায় ২০ ওভারি ক্রিকেটের প্রথম আসরের ফাইনালে যোগিন্দরের বলে মিসবাহ উল হকের ব্যাট ছুঁয়ে শর্ট ফাইন লেগে ধরা পড়েছিল শ্রীসান্থের হাতে। তারপর ধোনির জয়ধ্বনি। সাত বছর আগের জোহানেসবার্গের সেই ক্লাইম্যাক্স মিরপুরেও দেখতে চাইবেন ভারতীয় সমর্থকরা। কিন্তু সেসময় পর্দার আড়ালে ওই বিশ্বকাপের শেষ বলের দুই নায়ক।

(ওএস/পি/এপ্রিল ০৬,২০১৪)