নোয়াখালী প্রতিনিধি : নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস এবং ১৯৭১ সালের ৭ ডিসেম্বরের স্মৃতিকে পরিচয় করিয়ে দিতে মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে প্রতিবছরের ন্যায় এবারও  বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা, মুক্তিযুদ্ধের তাৎপর্য বিষয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক পরিবেশনা সহ নানা আয়োজনে নোয়াখালীতে উদযাপিত হয়েছে "নোয়াখালী মুক্ত দিবস"।

সোমবার বিকেল ৩টায় জেলা প্রাইমারী ট্রেনিং ইস্টিটিউটের(পিটিআই) সামনে অবস্থিত "মুক্ত স্কয়ার" মঞ্চ থেকে মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা জেলা শহর মাইজদী কোর্টের প্রধান প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট ও মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে "মুক্ত স্কয়ার" মঞ্চে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনাসভা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয় শোভাযাত্রা,শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এ দিবস পালন করা হয়।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের কমান্ডার ও মুক্ত দিবস উদ্যাপন পরিষদের আহবায়ক মোজাম্মেল হক মিলনের সভাপতিত্বে ও সদস্য সচিব মুক্তিযোদ্ধা মিয়া মোহাম্মদ শাহজাহানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা ফজলে এলাহী, এডভোকেট জয়নাল আবেদীন, বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা মনির আহম্মদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের ডেপুটি কমান্ডার মমতাজুল করিম বাচ্চু, জেলা আওয়ামীলীগ নেতা আবু তাহের, আবদুল মমিন বিএসসি, কাজী মানছুরুল হক খসরু, মোল্লা হাবিবুর রসুল মামুন, নিলুফার মমিন, গণজারণ মঞ্চের নোয়াখালী সভাপতি নাজমুস সাকিব পারভেজ প্রমুখ।

সন্ধ্যায় "মুক্ত স্কয়ার" মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীদের অংশগ্রহণে কবিতা, গান ও নৃত্যের সমন্বয়ে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। শেষে অতিথিবৃন্দ চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

(এসটিএইচ/এইচআর/ডিসেম্বর ০৮, ২০১৫)