সাবিত্রী রায়, নিউ ইয়র্ক: একাত্তরে বাংলাদেশে গণহত্যার দায়ে জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিল ও শান্তিরক্ষা কমিটি থেকে পাকিস্তানের সদস্যপদ বাতিলের দাবিতে নিউ ইয়র্কে পাকিস্তান কনস্যুলেট ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। সাম্প্রতি বাংলাদেশের গণহত্যাকে অস্বীকার করে একাত্তরের যুদ্ধাপরাধীদের পক্ষে সাফাই গাওয়ার নিন্দা ও প্রতিবাদও জানান হয়। স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে এলায়েন্স অব বাংলাদেশি আমেরিকান এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

সমাবেশে বক্তরা বলেন, ১৯৪৭ সালের ৩০ সেপ্টেম্বর পাকিস্তান জাতিসংঘের সদস্য পদ লাভ করেন। এরপর সরকারি অর্থে ম্যানহাটনে পাকিস্তান কনস্যুলেট ভবনটি ক্রয় করে। যেহেতু পাকিস্তান-বাংলাদেশ বিভক্তির পূর্বে এবং মহান মুক্তিযুদ্ধের অনেক আগেই এ কনস্যুলেট ভবনটি কেনা হয়েছিল, সেহেতু আইন ও নীতিগত দিক থেকে সেটিরও অর্ধেক অংশ বাংলাদেশের প্রাপ্য। বাংলাদেশের নায্য হিস্যা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত বক্তারা তাদের আন্দোলন চালিয়ে যাবার ঘোষনা দেন। আন্তর্জাতিক ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী ও জামাতের পক্ষ নিয়ে কথা বলার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে বক্তারা বলেন, ৭১-এর মহান মুক্তিযুদ্ধে যে সব পাকিস্তানি সৈন্য মানবতা বিরোধী অপরাধ করেছে। এসব কারনে পাকিস্তানকে দ্রুত বিচারের আওতায় এনে জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিল ও শান্তিরক্ষা কমিটি থেকে পাকিস্তানকে বাদ দেওয়ার দাবি করেন বক্তারা। সেই সঙ্গে বাংলাদেশের পাওনা বর্তমান ম্যানহাটনে অবস্থিত পাকিস্তান কনস্যুলেট ভবনের অর্ধেক অংশ বা সমপরিমান অর্থ ফিরিয়ে দেওয়ার দাবি জানান হয়। সমাবেশ শেষে প্রবাসী বাংলাদেশিদের দাবি সম্মিলিত একটি স্মারকলিপি পাকিস্তান কনস্যুলেটে অফিসে দেওয়ার উদ্যোগ নিলে পাকিস্তান কনস্যুলেটের পক্ষ থেকে সেটি গ্রহন করতে অস্বীকৃতি জানান। বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়া প্রবাসী বাংলাদেশিরা পাকিস্তানের চিরাচরিত ন্যাক্কারজনকএ আচরনের তাৎক্ষনিক প্রতিবাদ ও নিন্দা জানান। কনকনে শীত উপেক্ষা করে উক্ত সমাবেশে আয়োজক সংগঠন এলায়েন্স অব বাংলাদেশি আমেরিকান-এর কর্মি সমর্থক ছাড়াও স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মিরা উপস্থিত ছিলেন। সকলের হাতেই ছিল বিভিন্ন ব্যানার ফেষ্টুন, প্লাকার্ড। তারা পাকিস্তানের প্রতি ঘৃণা প্রকাশের পাশাপাশি পাকিস্তান বিরোধী নানা শ্লোগান দেন।

এলায়েন্স অব বাংলাদেশি আমেরিকান-এর র প্রধান সংগঠক ড. প্রদীপ রঞ্জন কর-এর সঞ্চালনায় উক্ত সমাবেশে বক্তব্য দেন একুশে পদকপ্রাপ্ত নাট্যকার জামালউদ্দিন আহমেদ,প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ, সাবেক টিভি প্রযোজক বেলাল বেগ,যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান, লেখক-সাংবাদিক মুজাহিদ আনসারী,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মিথুন আহমেদ, হিন্দু বৌদ্ধ খৃীষ্টান ঐক্য পরিষদের নেতা ড. দ্বীজেন ভট্ট্যাচার্য ও আলী হাসান কিবরিয়া অনু প্রমূখ।

এছাড়াও সমাবেশে উপস্থিত ছিলেন সুব্রত বিশ্বাস, হিরু ভূঁইয়া,ডা. মাসুদুর রহমান, মোর্শেদা জামান,আইরীন পারভীন, আব্দুর রহিম বাদশা, শাহানা সিদ্দিক, জলি কর ,মমতাজ শাহনাজ, মোহাম্ম আলী সিদ্দিকী, সোলেয়মান আলী,তৈয়বুর রহমান টনি,মোঃ আখতার হোসেন, তাজুল ইসলাম, শাহাদৎ হোসেন, রাজিব আহসান,শিবলী সাদিক, রমেশ রায়,সাখাওয়াৎ হোসেন,মোহাম্মদ কবীর, মোহাম্মদ আব্দুল হামিদ, স্বীকৃতিবড়ূয়া, এম এ মালেক ও রবীন্দ্র নাথ সরকার প্রমূখ।

(এইচআর/ডিসেম্বর ০৯, ২০১৫)