ময়মনসিংহ প্রতিনিধি : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের মুক্তাগাছার জাতীয় পার্টির নেতা একেএম রেজাউল হক ওরফে আক্কাস মৌলভীকে (৭০) গ্রেফতার করেছে পুলিশ। চেচুয়া দাখিল মাদ্রাসার সুপার রেজাউল মুক্তিযুদ্ধ চলাকালে আলবদর হিসেবে যুদ্ধাপরাধে জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে।

৯ ডিসেম্বর বুধবার বিকেল ৫টার দিকে উপজেলার চেচুয়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। মুক্তাগাছা থানার ওসি ফজলুল করিম গ্রেফতারের সত্যতা নিশ্চিত করেন।

মুক্তাগাছা থানা সূত্র জানায়, রেজাউল হক ওরফে আক্কাস মৌলভীর বিরুদ্ধে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালে একাত্তরের হত্যা, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের মামলা রয়েছে। বুধবার দুপুরে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে বিকেলে তার গ্রামের বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

একেএম রেজাউল হক ওরফে আক্কাস মৌলভীর সঙ্গে একই মামলার অন্য সাত আসামির বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল। তবে পালিয়ে যাওয়ার আশঙ্কায় তাদের নাম প্রকাশ করেননি প্রসিকিউশন।

তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্ত টিম দীর্ঘদিন ধরে তদন্ত শেষে অভিযোগ দায়ের করেন। মানবতাবিরোধী এ অপরাধীর গ্রেফতারের খবরে স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা স্বস্তি প্রকাশ করেছেন।

(ওএস/অ/ডিসেম্বর ০৯, ২০১৫)