সাবিত্রী রায়, নিউ ইয়র্ক : রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী বক্তব্যের পর নিউ ইয়র্কে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন এক বাংলাদেশি। গত শনিবার কুইন্সের এস্টোরিয়ায় প্রকাশ্য দিবালোকে এক সন্ত্রাসী বাংলাদেশি দোকানে ঢুকে মালিককে মারধর করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

এস্টোরিয়ার ফাতিমা ফুড মার্টে প্রথমেই আক্রমনের শিকার হন দোকানের মালিক সরকার হক। পিরো কোলভানি নামের এক মুসলিম বিদ্বেষী সন্ত্রাসী ক্যালিফোর্নিয়ার স্যান বার্নাডিনোতে হামলায় ১৪ জন নিহত হবার খবর সংযুক্ত একটি সংবাদপত্র তার মুখের উপর তুলে ধরে জানতে চায় দোকানের সব কিছু কি ফ্রি? আমি জিজ্ঞেস করি কেন? তখন সে পেছনে গিয়ে আবার ফিরে এসে প্রচন্ড শক্তিতে তার মুখে আঘাত করে। আমি ছিটকে পরে গিয়ে রেফ্রিজেটারের সাথে বাড়ি খাই। তখন আক্রমনকারী বলতে থাকে ‘আই কিল মুসলিমস।’ তারপর সে ক্রমাগত আঘাত করতে থাকে। এসময় তার চিৎকারে পরিচিত এক ক্রেতা এসে আক্রমণকারীকে জাপটে ধরেন এং অন্য এক পথচারী পুলিশ কল করেন। তাকে রক্ষাকারী ক্রেতাটি সরকার হককে তার নাম গোপন রাখতে বলেন। রক্ষাকারী দুজনের কেউ মুসলমান নন বলে জানা গেছে। এদিকে বিভিন্ন টিভি ও সংবাদপত্রকে সরকার হক তার প্রতিক্রিয়া বলেছেন, আমরা সবাই এই আমেরিকায় এসেছি কোথাও না কোথাও থেকে এবং আমরা সবাই আমেরিকান।

অজ্ঞতনামা এক ল্যাটিনোর উপস্থিতির কারণে প্রাণে বেঁচে গেছেন সরকার হক। পুলিশ হামলাকারী কোলভানিকে গ্রেফতার করেছে এবং তার বিরুদ্ধে হেইট ক্রাইম মামরা দায়ের করেছে। বৃহস্পতিবার সরকার হকের দোকানের সামনে মূলধারার বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন সমাবেশ করে এই ঘৃণ্য হামলার প্রতিবাদ জানাবেন বলে জান গেছে।এ ঘটনায় রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী বক্তব্য মার্কিন জাতীয় নিরাপত্তা দুর্বলের একটি চিত্র বলে অনেকেই মনে করছেন।

(কেএনআই/এইচআর/ডিসেম্বর ১১, ২০১৫)