স্পোর্টস ডেস্ক : নিজের পছন্দের অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও পাকিস্তানের সেরা টেস্ট দল দিয়েছিলেন আগেই। সেই ধারাবাহিকতায় এবার ভারতের সেরা টেস্ট দলও বেছে নিলেন শেন ওয়ার্ন। মূলত তিনি যাদের বিপক্ষে খেলেছেন, এমন খেলোয়াড়দের নিয়েই সেরা দল নির্বাচন করে আসছেন কিংবদন্তি এই লেগ স্পিনার।

মঙ্গলবার নিজের অফিসিয়াল ফেসবুক পেজে ওয়ার্ন যে ভারতীয় দলটি দিয়েছেন সেটার অধিনায়ক করেছেন সৌরভ গাঙ্গুলিকে। তবে উদ্বোধনী জুটিতে চমকই রেখেছেন প্রাক্তন অসি লেগ স্পিনার। উদ্বোধনী জুটিতে বীরেন্দর শেবাগের সঙ্গে রেখেছেন নভজোৎ সিং সিধুকে।

তিন ও চার নম্বর পজিশনের নাম দুটি অবশ্য অনুমিতই ছিল। তিনে রাহুল দ্রাবিড় আর চারে শচীন টেন্ডুলকার। পাঁচ নম্বরে ব্যাট করবেন অধিনায়ক গাঙ্গুলি। তবে ছয় নম্বর পজিশনের খেলোয়াড় নির্বাচন করতে গিয়ে নাকি কঠিন সমস্যায় পড়তে হয়ে বলে জানিয়েছেন ওয়ার্ন। ভিভিএস লক্ষণ ও মোহাম্মদ আজহারউদ্দিনের মধ্যে কাকে ছয় নম্বরে খেলাবেন, সেটা নিয়ে দ্বিধায় পড়ে গিয়েছিলেন তিনি।

ওয়ার্ন ফেসবুকে লিখেছেন, ‘ছয় নম্বরে আমি আমার দুই বন্ধু ভিভিএস ও আজহারউদ্দিনের মধ্যে কাকে খেলাব, সেটা নির্বাচন করা আমার জন্য সবচেয়ে কঠিন ছিল।’ শেষ পর্যন্ত অবশ্য আজহারউদ্দিনকেই বেছে নিয়েছেন। আর লক্ষণকে রেখেছেন দ্বাদশ খেলোয়াড় হিসেবে।

আজহারউদ্দিনের পরেই সাত নম্বরে অলরাউন্ডার হিসেবে আছেন কপিল দেব। বর্তমানে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে আটে রেখেছেন ওয়ার্ন। বাকি তিনজন যথাক্রমে, অনিল কুম্বলে, হরভজন সিং ও জাভাগাল শ্রীনাথ।

খুব শিগগিরই ফেসবুকে সম্মিলিত অ্যাশেজ একাদশ ও তার চোখে সেরা শ্রীলঙ্কান টেস্ট দলটি প্রকাশ করবেন বলেও জানিয়েছেন ওয়ার্ন।

(ওএস/এইচআর/ডিসেম্বর ১৬, ২০১৫)