গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরির সংকট লেগে আছে। এতে সেখানে স্বাভাবিক যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে।

বুধবার দৌলতদিয়াঘাটে নদীপারের অপেক্ষায় আটকা পড়ে তিন শতাধিক ট্রাকসহ কয়েক শ বিভিন্ন গাড়ি।

জানা যায়, ঘাটের গুরুত্ব বিবেচনায় এখানে প্রয়োজনীয় ফেরি চলাচল না করায় স্বাভাবিক যান পারাপার ব্যাহত হচ্ছে। ফলে নদীপার হতে আসা গাড়িগুলো ফেরির নাগাল পেতে তা ঘন্টার পর ঘন্টা ঘাটেই আটকা পড়ে থাকছে। আজ বুধবার দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে পণ্যবোঝাই তিন শতাধিক ট্রাকসহ কয়েক শ বিভিন্ন গাড়ি। এতে ফেরিঘাট থেকে মহাসড়কের ক্যানেলঘাট পর্যন্ত তিন কিলোমিটার রাস্তায় গাড়ির দীর্ঘ সারি সৃষ্টি হয়।

এদিকে বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ও পাটুরিয়াঘাট অফিস সূত্র জানিয়েছে, এই নৌরুটে চলাচলকারি রো রো (বড়) ও কে-টাইপ (ছোট) ফেরিগুলো অনেক পুরনো। এ কারণে ফেরিগুলো ঘন ঘন বিকল হয়ে পড়ছে। যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় বীর শ্রেষ্ঠ মতিউর রহমান নামের একটি রো রো (বড়) এবং বনলতা ও মাধবীলতা নামের দুটি ইউটিলিটি ফেরি বিকল হয়ে পড়ে আছে। প্রতিদিন এভাবে ফেরি বিকল হয়ে পড়ায় এই নৌরুটে ফেরির সংকট দিন দিন বাড়ছে।

সত্যতা নিশ্চিত করে বিআইডব্লিউটিসির সহকারি মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, ‘ঘাট পরিস্থিতি স্বাভাবিক রাখতে এখানে কমপক্ষে ১২টি রো রো (বড়) ফেরি সার্বক্ষণিক সচল থাকা প্রয়োজন। অথচ বর্তমান সেখানে বড় ফেরি সচল রয়েছে মাত্র ৭টি। তবে জরুরী ভাবে বড় ফেরির সংখ্যা বাড়ানোর বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।’

(জিএইচপি/এটিআর/মে ২৮, ২০১৪)