স্পোর্টস ডেস্ক, ঢাকা :নীল টার্ফে এবার খেলবেন হকি তারকা চয়ন, মিমো, নান্নুরা। রাজধানীতে মওলানা ভাসানি হকি স্টেডিয়ামে বসতে যাচ্ছে আন্তর্জাতিক মানের এ টার্ফ। ফেডারেশন সূত্র জানা গেছে, জুনের মধ্যেই নতুন টার্ফ বসানোর কাজ শুরু হবে।

আন্তর্জাতিক হকির (এফআইএচ) দেওয়া অ্যাস্ট্রোটার্ফ নিয়ে জটিলতা কেটে গেছে। এ টার্ফ আনতে অর্থ মন্ত্রণালয়ের সবুজ সঙ্কেত পেয়েছে হকি ফেডারেশন। শনিবার বাংলাদেশ হকি ফেডারেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছর এফআইএইচ সভাপতি লিয়ান্দ্রো নেগ্রে তিন দিনের ঢাকা সফরে ন্যূনতম মূল্যে টার্ফ দেয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু আর্থিক সমস্যায় এটি অনিশ্চিত হয়ে পড়ে। তিন লাখ ডলার মূল্যের আধুনিক টার্ফটির জন্য দেড় লাখ ডলার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও ৭৫ হাজার ডলার এফআইএইচ দিচ্ছে। বাকি ব্যয় বহন করতে হবে বাংলাদেশ হকি ফেডারেশনকে।

৩০ জুনের মধ্যে টার্ফ বসানোর কাজ শুরু না হলে পুরো টাকাই ফেরত যাবে।

জানা গেছে, মন্ত্রণালয় থেকে এক কোটি ১০ লাখ টাকার অনুদান মিলতে যাচ্ছে হকি ফেডারেশনের জন্য। এর ৬০ লাখ টাকা পাঠানো হবে এফআইএইচে। বাকি টাকা খরচ করা হবে টার্ফ স্থাপনে।

সুবিধা হচ্ছে- এই নীল টার্ফে বল ভালোভাবে দেখা যায়। দর্শকদের চোখে সমস্যা হয় না। বিশ্বে এখন নীল টার্ফে হলুদ বলে খেলা হচ্ছে।

(ওএস/পি/এপ্রিল ০৬,২০১৪)