গাইবান্ধা প্রতিনিধি : খাদ্য নিরাপত্তা বিষয়ে ভোক্তাদের করণীয় শীর্ষক সেমিনার রবিবার গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ফুড সেফটি নেটওয়ার্ক ও কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) গাইবান্ধা জেলা কমিটি যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

ক্যাব গাইবান্ধা জেলা কমিটির সহ-সভাপতি কেএম রেজাউল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রে মো. শফিকুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন গাইবান্ধা সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু চৌধুরী এবং ফুড সেফটি নেটওয়ার্ক ভূক্ত সহযোগি সংগঠন বি সেভ ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট মহিদুল হক খান ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক জাহিদুর রহমান, ক্যাব গাইবান্ধার সাধারণ সম্পাদক আবু জাফর সাবুর উপস্থাপনায় এই সেমিনারে মূল প্রবন্ধন উপস্থাপন করেন কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাদের হোসেনসহ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন একেএম সাইফুল আলম সাকা, আব্দুল লতিফ হক্কানী, দীপক কুমার পাল, সরকার মো. শহিদুজ্জামান, মাকসুদার রহমান শাহান প্রমুখ।

প্রধান অতিথি জেলা ম্যাজিষ্ট্রে মো. শফিকুল ইসলাম বলেন, জনসচেতনতা সৃষ্টি এবং সামাজিক আন্দোলনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা বিষয়ে ভোক্তাদের প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি উৎপাদন পর্যায়েও খাদ্য নিরাপত্তা বিষয়টি লক্ষ্য রাখতে সংশ্লিষ্ট কর্তপক্ষকে যথাযথ গুরুত্ব দিতে হবে তিনি উল্লেখ করেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ফুড সেফটি প্রোগ্রামের কারিগরি সহযোগিতায় বাংলাদেশ সরকার ও নেদারল্যান্ড সরকারের আর্থিক সহযোগিতায় খাদ্য নিরাপত্তার বিষয়ে দেশব্যাপী এ কর্মসূচী পরিচালিত হচ্ছে। এই কার্যক্রমের অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রশাসনিক কর্মকর্তা, পৌরসভা, কৃষি, মৎস্য প্রাণী সম্পদ কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগ, স্যানিটারি ইন্সপেক্টর, শিক্ষা বিভাগ, এনজিও প্রতিনিধি, ক্যাব সদস্য, সাংবাদিক বিভিন্ন শ্রেণী পেশার ৫০ জন প্রতিনিধি অংশ গ্রহণ করে। ছবি সংযুক্ত

(আরআই/এইচআর/ডিসেম্বর ২০, ২০১৫)