চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : আসন্ন পৌর নির্বাচনে দলের মনোনীত প্রার্থীর বিপক্ষে কাজ করার অভিযোগে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের এমপি ও শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া দলের শৃঙ্খলা ভঙ্গ করে মেয়র পদ প্রার্থী হওয়ায় শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কারিবুল হক রাজিনকে ও তাকে সহায়তা করার অভিযোগে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমানকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দীন মণ্ডল এবং সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের এমপি আবদুল ওদুদ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে দলের এ সিদ্ধান্ত জানানো হয়।

দলের শৃঙ্খলা ভঙ্গকারীদের বহিষ্কারাদেশের অনুলিপি দ্রুত কেন্দ্রে পাঠানো হবে। কেন্দ্র অনুমোদন দেওয়ার পর তা বাস্তবায়ন করা হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি।

বহিষ্কারাদেশের চিঠিতে বলা হয়েছে, শিবগঞ্জ পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগ থেকে মঈন খানকে মেয়র পদে মনোনয়ন দেওয়া হয়েছে। দলের সিদ্ধান্ত উপেক্ষা করে এমপি গোলাম রাব্বানী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন।

যা আওয়ামী লীগের গঠনতন্ত্র ও শৃঙ্খলা পরিপন্থি। এ অবস্থায় দলের গঠনতন্ত্রের ১৭(চ), ৪৬(ঙ) এবং ৪৬(ঠ) ধারা মোতাবেক আওয়ামী লীগের সদস্য পদ থেকে তাদের সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। কেন্দ্রীয় আওয়ামী লীগের অনুমোদনের পর তাদের চুড়ান্তভাবে বহিষ্কার করা হবে।

এছাড়া মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হওয়ায় শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কারিবুল হক রাজিনকেও সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

এ ব্যাপারে বৃহস্পতিবার রাতে একাধিক বার চেষ্টা করেও দল থেকে বহিষ্কৃত কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

(ওএস/এইচআর/ডিসেম্বর ২৫, ২০১৫)