স্পোর্টস ডেস্ক, ঢাকা : সাফ ফুটবল থেকে বিদায় ঘণ্টা বাজলো বাংলাদেশের। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ৩-১ গোলে হেরে এই টুর্নামেন্ট থেকে বিদায় নিলো মারুফুল ইসলামের শিষ্যরা।

টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে এদিন কেরালার ত্রিবান্দ্রাম স্টেডিয়ামে মালদ্বীপের বিপক্ষে খেলতে নেমে ছন্নছাড়াভাবে খেলতে থাকে দুই দল। প্রতিপক্ষের সীমানায় বেশ কয়েকটি গোছালো আক্রমণও চালিয়েছিলো কোচ মারুফুলের শিষ্যরা, কিন্তু মালদ্বীপ রক্ষণ ভাগের কারণে মামুনুলদের কোন আক্রমণই শেষ পর্যন্ত গোলের মুখ দেখেনি।

২৬ মিনিটে দারুণ সুযোগ হারায় বাংলাদেশ। বাঁ-প্রান্ত ওয়ালি ফয়সালের দুর্দান্ত ক্রসে দারুণ হেড করেছিলেন জাহিদ; কিন্তু তার হেড বারপোস্টে লেগে ফিরে আসলে গোলবঞ্চিত হয় বাংলাদেশ দল। এরপর থেকেই কিছুটা গোছানো ফুটবল খেলতে থাকে বাংলাদেশ।

কিন্তু ৪১ মিনিটে মাঝ মাঠ থেকে দারুণ একটি আক্রমন সাজিয়ে বাংলাদেশ সীমানায় মালদ্বীপ বল নিয়ে গেলে সেখানে প্রতিরোধ গড়ার চেস্টা করেন বাংলাদেশের ওয়ালী ফয়সাল। কিন্তু তার প্রতিরোধকে রেফারি ফাউল ডাকলে পেনাল্টি পায় মালদ্বীপ। ৪৩ মিনিটে সেই পেনাল্টি থেকে গোল করে দলকে ১-০ তে এগিয়ে দেন অধিনায়ক আলী আশফাক।

বিরতির পর আক্রমণ প্রতি আক্রমণে খেলতে থাকে দুই দলই। ৬১ মিনিটে ব্যবধান বাড়াতে পারতো মালদ্বীপ। তবে বদলি খেলোয়াড়ের নাশিদের প্রচেষ্টা দারুন দক্ষতায় ব্যর্থ করে দেন বাংলাদেশ দলের গোলরক্ষক শহিদুল।

তবে ৮৭ মিনিটে হেমন্তের দেয়া গোলে সমতায় ফেরে বাংলাদেশ। মামুনুলের নেয়া কর্নার প্রতিপক্ষ ডিফেন্ডারের প্রতিহত করলে বল পেয়ে যান রনি। তার জোরালো শটে হেমন্ত আলতো হেডে দিক বদলে দিলে জালে জড়িয়ে যায় বল।

সমতায় ফিরেও কোন লাভ হলো না। শেষ তিন-চার মিনিটে মালদ্বীপের প্রচণ্ড চাপ সামলাতে ব্যর্থ মামুনুল হক অ্যান্ড কোং। সমতায় ফেরার পরের মিনিটেই নিয়াজের দুর্দান্ত ফিনিশিংয়ে আবার পিছিয়ে পড়ে বাংলাদেশ। ডান প্রান্ত থেকে বল পেয়ে দারুন দক্ষতায় পিছনের পা দিয়ে বলের দিক বদলে লক্ষভেদ করেন মালদ্বীপের এই খেলোয়াড়।

খেলা শেষ হওয়ার ১৫ সেকেন্ড আগে মালদ্বীপের হয়ে শেষ পেরেকটি ঠুকে দেন আরেক বদলি খেলোয়াড় নাশিদ।

(ওএস/পি/ডিসেম্বর ২৬, ২০১৫)