স্পোর্টস ডেস্ক, ঢাকা : স্বাধীনতা হারাচ্ছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিসিআই। ক্রীড়া মন্ত্রালয়ের দিক নির্দেশনা ছাড়া অবাধে কাজ করার একমাত্র সুযোগ ছিলো বিসিসিআইয়ের। একের পর এক দুর্নীতির অভিযোগ ওঠায় সংস্থাটিকে নিজেদের নিয়ন্ত্রণে রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অন্য সব বোর্ডের মতো ২০১৩ সালের প্রস্তাবিত জাতীয় ক্রীড়া উন্নয়ন বিলের আওতায় আসতে হচ্ছে বিসিসিআইকেও।

২০১৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(আইপিএল) ফিক্সিং কাণ্ড থেকে শুরু করে দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশন ও এর সাবেক সভাপতির বিরুদ্ধে সাবেক ভারতীয় অলরাউন্ডার কীর্তি আজাদের মামলা; দুইয়ে মিনিয়ে তোল্পাড় ভারতের ক্রিকেট পাড়া। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ভারত সরকারের ক্রীড়া মন্ত্রালয়ের খেলাধুলা সংক্রান্ত অনেক নীতিমালায় এড়িয়ে যাচ্ছে বিসিসিআই। অন্যদিকে, এসব ব্যাপার বিশেষ গুরুত্বের সঙ্গে নিচ্ছে দেশটির ক্রীড়া মন্ত্রালয়।

এরই মধ্যে এক বৈঠকে বসতে চলেছে বিসিসিআই সভাপতি শশাঙ্ক মনোহর ও সরকারের মন্ত্রালয়। মন্ত্রালয়ের মতে, সভাপতি চাইলে বিসিসিআইয়ের অন্যান্য শীর্ষ কর্মকর্তাদেরকে রাজি করাতে পারবেন। একই সঙ্গে সিরিজ অনুমোদন সংক্রান্ত কিছু বিষয় নিয়েও আলোচনা করবে দুই পক্ষ।

(ওএস/পি/ডিসেম্বর ২৬, ২০১৫)