স্টাফ রিপোর্টার :  যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচারের সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ রায়ের বাংলা অনুবাদ বই আকারে প্রকাশ করা হয়েছে। বইটির নাম ‘যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর বিচার : রায়ের পূর্ণ বিবরণ।’ বইটি প্রকাশ করা হয়েছে ‘পাললিক সৌরভ’ থেকে।

রায়টির অনুবাদ করেছেন দেশে-বিদেশে ছড়িয়ে থাকা একদল দেশপ্রেমী বাংলাদেশি। সালাউদ্দিন কাদের চৌধুরীর এই রায় একটি ইতিহাস, যেখানে উল্লেখ আছে তার নৃশংসতা, উল্লেখ আছে গুডস হিল নামক নরকের বর্ণনা, আছে প্রত্যক্ষদর্শীর বক্তব্য, আছে আন্তর্জাতিক ষড়যন্ত্রের ইতিকথাও। যা জানা দরকার আপামর জনগণের। সেই জানানোর তাগিদ থেকেই এই রায় অনুবাদ করার প্রচেষ্টা নিয়েছিলেন তারা।

পাললিক সৌরভের প্রধান নির্বাহী কর্মকর্তা তামান্না সেতু জানান, মুক্তিযুদ্ধের দলিল হিসেবে এই বইটি বাংলাদেশের পাঠক সমাজে গভীর আগ্রহ সৃষ্টি করবে এবং সাদরে গৃহীত হবে। রেফারেন্স হিসেবে বাংলা না পাওয়ার যে সমস্যাটি আছে, সেটিও অনেকখানি দূর করতে সাহায্য করবে। বর্তমানের এই ইতিহাস বিকৃতির যুগসন্ধিক্ষণে এটি ইতিহাস বিকৃতি ঠেকাতেও শক্তিশালী একটা ভূমিকা রাখবে বলেই আমাদের বিশ্বাস।

বিজয়ের এই মাসে বৃহস্পতিবার রাজধানীর উদ্দীপন বিদ্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাতশিক্ষাবিদ ও সাহিত্যিক শ্যামলী নাসরিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাসরিন চৌধুরী, সিনিয়র সাংবাদিক মোস্তফা হোসাইন, মুক্তিযুদ্ধ পাঠাগার ও গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক সাব্বির হোসাইন।

এছাড়াও বক্তব্য রাখেন পাললিক সৌরভের প্রধান নির্বাহী কর্মকর্তা তামান্না সেতু, বইয়ের অনুবাদক দলের প্রতিনিধি দেবপ্রসাদ দেবু, ডা: পিনাকী ভট্টাচার্য প্রমুখ। সমাপনী বক্তব্য রাখেন পাললিক সৌরভের নির্বাহী পরিচালক মেহেদী হাসান শোয়েব।

(ওএস/এইচআর/জানুয়ারি ০১, ২০১৬)