স্পোর্টস ডেস্ক, ঢাকা : ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো ২০১৫ সালের জন্য বর্ষসেরা ওয়ানডে দল তৈরি করেছে। আর এই একাদশে স্থান পেয়েছেন মাত্র তিন এশিয়ান ক্রিকেটার। তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য আনন্দের সংবাদ হচ্ছে এই তিন এশিয়ানের মধ্যে দুজনই আবার বাংলাদেশি!

শ্রীলঙ্কান কুমার সাঙ্গাকারার পাশাপাশি বর্ষসেরা ওয়ানডে দলে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এছাড়া নিউজিল্যান্ডের সর্বোচ্চ চার জন এবং অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন এই দলে। এশিয়ার দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের মতো, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের কোন ক্রিকেটারের জায়গা হয়নি এই একাদশে।

সাকিবকে দলে রাখার অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে ভারতের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে তার দারুণ দুইটি ম্যাচ জেতানো অর্ধশতকের কথা। আর মুস্তাফিজকে বলা হয়েছে ২০১৫ সালে বাংলাদেশের সেরা আবিষ্কার মুস্তাফিজ। বিশ্বের বাঘা বাঘা সব ব্যাটসম্যানও যার কাটার ও স্লোয়ার সামলাতে গিয়ে হিমশিম খেয়েছেন।

টপ অর্ডারের প্রথম তিনটি স্থানই দখলে নিয়েছেন তিন নিউজিল্যান্ডার ম্যাককালাম, গাপটিল ও উইলিয়ামসন। মিডল অর্ডারে কুমার সাঙ্গাকারা ও এবিডি ভিলিয়ার্সের পর আছেন সাকিব ও ম্যাক্সওয়েল। লেগ স্পিনার তাহিরের সঙ্গী হিসেবে আছেন তিন বাঁহাতি পেসার, মুস্তাফিজ, স্টার্ক ও বোল্ট!

এক নজরে ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলঃ ১) ব্রেন্ডন ম্যাককালাম ২) মার্টিন গাপ্টিল ৩) কেন উইলিয়ামসন ৪) কুমার সাঙ্গাকারা ৫) এবি ডি ভিলিয়ার্স ৬) সাকিব আল হাসান ৭)গ্লেন ম্যাক্সওয়েল ৮) মিশেল স্টার্ক ৯) মুস্তাফিজুর রহমান ১০) ইমরান তাহির ১১) ট্রেন্ট বোল্ট।

(ওএস/পি/জানুয়ারি ০১, ২০১৬)