রংপুর প্রতিনিধি : রংপুর থেকে প্রকাশিত দৈনিক রংপুর চিত্র পত্রিকার স্টাফ রিপোর্টার এস এম পিয়ালকে অপহরণ করে নির্যাতনের প্রতিবাদে ও দৈনিক যুগের আলোর স্টাফ রিপোর্টার উৎস রহমানের খুনিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন করে বিক্ষোভ এবং পুলিশ সুপারের (এসপি) অফিস ঘেরাও করেছেন সাংবাদিকরা।

সাংবাদিক সমাজের আহবানে এ কর্মসূচিতে রংপুরে কর্মরত সকল প্রিন্ট, ইলেক্টনিক্স ও অনলাইনে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

রবিবার দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন সাংবাদিকরা। এতে বক্তব্য রাখেন রংপুর প্রেসক্লাবের সভাপতি সদরুল আলম দুলু, রংপুর সিটি প্রেসক্লাবের সাধারণ সভাপতি শরীফুজ্জামান বুলুসহ অন্যরা।

সমাবেশে অভিযোগ করা হয়, গত ৩১ ডিসেম্বর দুপুরে রংপুর নগরীর সেনপাড়া এলাকার দৈনিক রংপুর চিত্র পত্রিকা অফিসে একদল সন্ত্রাসী হামলা চালায়। তারা অস্ত্রের মুখে কর্তব্যরত স্টাফ রিপোর্টার এস এম পিয়ালকে অপহরণ করে আটকে রেখে নির্যাতন করে। পরে দেড় ঘন্টা সাংবাদিকরা পুলিশের সহায়তায় তাকে উদ্ধার করে। এ ঘটনায় থানায় মামলা করা হলে পুলিশ তন্ময় নামের এক সন্ত্রাসীকে গ্রেফতার করলেও অন্যরা এখন প্রকাশ্যে ঘুরে বেড়ালেও তাদের গ্রেফতার করা হচ্ছে না। এভাবে প্রকাশ্য দিবালোকে পত্রিকা অফিসে হামলা চালিয়ে সাংবাদিককে অপহরণ করে নির্যাতনের ঘটনায় সাংবাদিকদের মাঝে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে, গত ২৩ ডিসেম্বর রাতে দৈনিক যুগের আলো পত্রিকার স্টাফ রিপোর্টার উৎম রহমানকে সন্ত্রাসীরা নৃশংসভাবে কুপিয়ে হত্যা করে। এ ঘটনার ১১ দিন অতিবাহিত হবার পরেও পুলিশ খুনিদের কাউকেই গ্রেফতার করতে পারেনি। উদ্ধার হয়নি তার ব্যবহৃত মোটরসাইকেল, ক্যামেরা ও মোবাইল ফোন।

সাংবাদিকরা বলেন, এভাবে একের পর এক সাংবাদিক খুন হবে, নির্যাতনের শিকার হবে তা মেনে নেওয়া যায় না। সমাবেশ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সন্ত্রাসী ও খুনিদের গ্রেফতার করার আলটিমেটাম দেওয়া হয়। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা করা হয়।

সমাবেশ শেষে সাংবাদিকরা মৌনমিছিল নিয়ে রংপুরের পুলিশ সুপার কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেন। পরে পুলিশ সুপারের অনুপস্থিতিতে অতিরিক্ত পুলিশ সুপার ফারুখ আহাম্মেদের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার ফারুখ আহাম্মেদ সাংবাদিক উৎস রহমান হত্যার ঘটনায় ৬ জনকে গ্রেফতারের কথা উল্লেখ করে বলেন, এদের মধ্যে ৫ জনকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অন্যদিকে সাংবাদিক পিয়ালকে নির্যাতনকারীদের গ্রেফতারের অভিযান চলছে বলে জানান তিনি।

(ওএস/এইচআর/জানুয়ারি ০৩, ২০১৫)