স্টাফ রিপোর্টার : টেলিযোগাযোগ খাতের বাজার প্রতিযোগিতার দিক থেকে তৃতীয় সেরা বাজার বাংলাদেশ। মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ’র (গ্রুপ স্পেশাল মোবাইল এ্যাসোসিয়েশন) করা গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দুই বছরের অগ্রগতি বিষয়ক এক সংবাদ সম্মেলনে বুধবার সকালে এ সব তথ্য জানান তারানা হালিম।

বাজারের আকারে এশিয়া প্যাসিফিক অঞ্চলের সর্ববৃহৎ ২০টি দেশে টেলিযোগাযোগ খাতের প্রতিযোগিতা কেমন তার ভিত্তিতে এ স্থান নির্ধারণ করা হয়েছে। এ গবেষণায় বাজার প্রতিযোগিতার তীব্রতা ও মান নির্ধারণে হারফিল্ডার-হার্শম্যান সূচক ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের এ অর্জন অনেক বড় বিষয় উল্লেখ করে তারানা হালিম মোবাইল অপারেটর, জনগণসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

সরকারের সফলতার বিষয়ে তারানা হালিম বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইন-১ স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। ২০১৭ সালের ১৭ ডিসেম্বর এ স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্যে ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার। সময় মতো এর কাজ শেষ হবে আশা করি।’

‘২০১৫ সালে মোবাইল গ্রাহক সংখ্যা ১৩ কোটি ২০ লাখ। যা গত বছরের তুলনায় চার কোটির বেশি। ইন্টারনেট গ্রাহক সংখ্যা পাঁচ কোটি ৩৯ লাখে উন্নীত হয়েছে’ যোগ করেন প্রতিমন্ত্রী।

এর বাইরে সাইবার নিরাপত্তা, ইন্টারনেটে নারীদের হয়রানি রোধে সরকারের বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন তারানা হালিম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ওএস/এইচআর/জানুয়ারি ০৬, ২০১৬)