চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলায় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন আক্রান্ত শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ।

এক সপ্তাহে প্রায় অর্ধ শতাধিক ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ডে ধারন ক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি হওয়ার কারণে ডাক্তার ও নার্সরা সেবা প্রদানে হিমশিম খাচ্ছেন।

৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড না থাকায় রোগীদের হাসপাতালের বারান্দায় রাখা হয়েছে। বুধবার বেলা ১২ পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত নতুন ৭ শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিশেষ করে ১ থেকে ৫ বছর বয়সী শিশুরাই ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে বেশি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে হাসপাতালে শিশু রোগী ভর্তির সংখ্যা কিছুটা বেশি ছিল। তবে এর মধ্যে সুস্থ হয়ে অনেকেই বাড়ি ফিরে গেছেন।

উপজেলার প্রত্যন্ত অঞ্চল হান্ডিয়াল, নিমাইচড়া, ছাইকোলা, পার্শ্বডাঙ্গা, ফৈলজানা এলাকার নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত অধিক সংখ্যক শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিশু বিশেষজ্ঞ ডা. রতন কুমার রায় জানান, হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগ দেখা দিচ্ছে। শিশুদের ঠিকমতো টিকা প্রদান ও ৬ মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো হলে নিউমোনিয়া হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। ঠান্ডা আবহাওয়া থেকে শিশুকে দূরে রাখা এবং গরম কাপড় পরিধান করানো অত্যন্ত জরুরী। ডায়রিয়া এক ধরনের পানিবাহিত রোগ। ৬-১৬ মাস বয়সী আক্রান্ত শিশুকে ঘন ঘন স্যালাইন ও মায়ের বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেন।

আবাসিক মেডিকেল অফিসার ডা. সবিজুর রহমান জানান, শীতের সময় শিশু ও নবজাতকদের ডায়রিয়া ও নিউমোনিয়া হয়ে থাকে। এতে রোগীর স্বজনদের আতংকিত হবার কিছু নেই। যে সকল শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

শিশুদের ঠান্ডা আবহাওয়া থেকে দূরে রাখতে হবে। পচা-বাসি খাবার খাওয়ানো যাবে না। বাচ্চাদের জন্য তৈরি করা খাবার বেশিক্ষণ রাখা যাবে না। হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সংরক্ষণ আছে। ডায়রিয়া অথবা নিউমোনিয়ার লক্ষন দেখা দিলেই দ্রুত রোগীকে হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দেন তিনি।

(এসএইচএম/এএস/জানুয়ারি ০৬, ২০১৬)