নীলফামারী প্রতিনিধি : পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক বলেছেন, তিস্তা চুক্তির সমস্যা সমাধানে চেষ্টা অব্যাহত আছে। শেষ পর্যন্ত তিস্তা চুক্তি না হলে প্রয়োজনে আন্তর্জাতিক আদালতে যাওয়া হবে।

বুধবার দুপুরে নীলফামারীর ডালিয়া সেচ প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের জমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতা নিরসনে নীলফামারী, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট জেলার জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

মতবিনিময় সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, তিস্তা চুক্তি সম্পূর্ণ প্রস্তুত থাকলেও ভারতের পশ্চিমবঙ্গ সরকারের বাধার কারণে তা সম্ভব হচ্ছে না। তবে সমস্যা সমাধানে বাংলাদেশ ও ভারতের কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ সরকারকে চাপ দিয়ে যাচ্ছে। আশা করি খুব শিগগির চুক্তি হবে। শেষ পর্যন্ত তিস্তা চুক্তি না হলে অধিকার আদায়ের জন্য প্রয়োজনে আন্তর্জাতিক আদালতে যাওয়া হবে।

এ সময় পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মন্টু কুমার বিশ্বাস, পাউবোর অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মো. বেলায়েত হোসেন, তিস্তা ব্যারাজ প্রকল্পের প্রকল্প পরিচালক জ্যোতি প্রসাদ ঘোষ, প্রধান পরিকল্পনা কর্মকর্তা মাহফুজুর রহমান, পাউবো উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী আতিকুর রহমান, নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন, রংপুরের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম, লালমনিরহাটের জেলা প্রশাসক হাবিবুর রহমান, নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

(ওএস/এইচআর/জানুয়ারি ০৬, ২০১৬)