চাটমোহর (পাবনা) প্রতিনিধি : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, একাত্তরে যারা গণহত্যা চালিয়েছিল, মানুষের রক্ত নিয়ে হলি খেলেছিল তাদের বিচার বাংলার মাটিতে হচ্ছে, আগামীতেও হবে। বিএনপি-জামায়াত জোট সবসময় দেশের উন্নয়নকে বাধাগ্রস্থ করার চেষ্টা করেছে। আর বর্তমান সরকার সব বাধা দূরে ঠেলে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।

শুক্রবার দুপুরে পাবনার চাটমোহর উপজেলার খৈরাশ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘সোসাইটি ফর সোস্যাল এন্ড টেকনোলজিক্যাল সাপোর্ট (এসএসটিএস) বাংলাদেশ কর্তৃক ৬ মাসের প্রশিক্ষণ শেষে নারীদের মাঝে বিনামূল্যে সেলাই মেশিন, দরিদ্রদের মাঝে নগদ টাকা ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী আরও বলেন, মানুষের সার্বিক মুক্তির জন্য যে পাঁচটি মৌলিক অধিকার রয়েছে তা মানুষের সৃষ্ট নয়, আল্লাহর সৃষ্টি। সে অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যাবে না। আর মানুষের মৌলিক অধিকারগুলো রাষ্ট্রের পক্ষ থেকে নিশ্চিত করা না হলে সোনার বাংলা হবে না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা সহ মাটি মানুষের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, প্রশাসনের সকল স্তরে আমরা ঘুষ-দুর্নীতিকে না বলছি। যাতে মানুষের হয়রানী বন্ধ হয়। প্রশাসনে ঘুষ-দুর্নীতি বন্ধ হলে মানুষের হয়রানীও বন্ধ হবে। প্রশাসনের বিভিন্ন শাখায় আজ নারীরাও এগিয়ে যাচ্ছেন, ভাল কাজও করছেন। তাদের হাত ধরে দেশও এগিয়ে যাচ্ছে।

সোসাইটি ফর সোস্যাল এন্ড টেকনোলজিক্যাল সাপোর্ট (এসএসটিএস) এর মহাপরিচালক ড. সাঈদ সাবরী রজবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, পাবনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো: আব্দুল মমিন, চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম শেহেলী লায়লা, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল হামিদ মাস্টার, চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মালেক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, চান্দাই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান জিন্না, সমাজ সেবক আব্দুল বারী, স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল ওয়াহেদ। এসএসটিএস’র পরিচিত তুলে ধরেন সংস্থার কর্মকর্তা আয়াজ আহমেদ। স্বাগত বক্তব্য দেন, সংস্থার খুলনা অফিসের প্রশাসনিক হিসাব কর্মকর্তা সানোয়ার হোসেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন, এসএসটিএস’র সমন্বয়কারী তরিকুল ইসলাম।

পরে মন্ত্রী সোসাইটি ফর সোস্যাল এন্ড টেকনোলজিক্যাল সাপোর্ট (এসএসটিএস) কর্তৃক ৬ মাসের প্রশিক্ষণপ্রাপ্ত ১২৭ জনকে সেলাই মেশিন, শীতার্ত দরিদ্রদের মাঝে ৭০০ কম্বল এবং হত দরিদ্রদের মাঝে নগদ ৪ লাখ ৫৬ হাজার টাকা বিতরণ করেন।

অনুষ্ঠানে মন্ত্রী এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে দূর্গাপুর-খৈরাশ-চান্দাই সহ স্থানীয় কয়েকটি এলাকার সাড়ে তিন কিলোমিটার কাচা সড়ক পাকা করার আশ্বাস দেন। পাশাপাশি খৈরাশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একটি শহীদ মিনার নির্মাণে সহযোগিতার ঘোষণা দেন। এছাড়া চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম শেহেলী লায়লা স্কুলের মাঠটি যাতে বর্ষাকালে জলাবদ্ধতায় ডুবে না থাকে সেজন্য মাটি ভরাট সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেন।

(এসএএম/এইচআর/জানুয়ারি ০৮, ২০১৬)