রাজশাহী প্রতিনিধি : রাজশাহী কেন্দ্রীয় কারাগারে মাদকাসক্তদের নিরাময়ে মাদক নিরাময় কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে।

মাদকসংক্রান্ত মামলায় কারাবন্দিদের স্বাভাবিক জীবনে ফেরাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি জানুয়ারি মাসেই কারাগারের ভেতরেই চালুর কথা রয়েছে কেন্দ্রটি।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, অতিসম্প্রতি তারা এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের তরফ থেকে। এরপর থেকেই মাদক নিরাময় কেন্দ্র প্রতিষ্ঠায় শুরু হয়েছে জোর তৎপরতা। বিষয়টি নিয়ে তারা খুব দ্রুত মাদক নিয়ন্ত্রণ অধিদফতর রাজশাহীর সঙ্গে বৈঠক করবেন। সেখানেই এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার কথা।

তিনি আরো বলেন, আপাতত কারগারের একটি ওয়ার্ড নিয়ে যাত্রা শুরু করবে মাদক নিরাময় কেন্দ্রটি। পরে প্রয়োজনে অবকাঠামো নির্মাণ করা হবে। তবে অভিজ্ঞ কাউন্সিলর পাওয়া সাপেক্ষে চালু করা হবে এর কার্যক্রম। সব মিলিয়ে চলতি জানুয়ারির মধ্যেই চালু হচ্ছে এটি।

সিনিয়র জেল সুপার আরো বলেন, কারাগারে বর্তমানে মাদকসেবী বন্দি রয়েছেন তিন শতাধিক। মাদক থেকে ফেরাতে তাদের অধিকাংশকেই পরিবারের সদস্যরা কারাগারে পাঠিয়েছেন। এদের মধ্যে কারো কারো সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছেন পরিবারের হতাশ সদস্যরা। বর্তমানে মাদক নিরাময় কেন্দ্র না থাকলেও নিয়মিত তাদের কাউন্সিলিং করা হয়।

প্রয়োজনে চিকিৎসাও দেওয়া হয় কারা হাসপাতালে। এরই মধ্যে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন অনেকেই। আবার অনেকেই বেরিয়ে গিয়ে আবারো মাদকাসক্ত হয়ে কারাগারে ফিরে এসেছেন। মাদক নিরাময় কেন্দ্রটি চালু হলে পুরো প্রক্রিয়াটি আরো সহজ হবে বলে জানান এ কারা কর্মকর্তা।

কারাগারের মাদক পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, মাদক বিষয়ে তাদের জিরো টলারেন্স। বন্দিদের কারাগারে আনা ও নেওয়ার সময় ভালোভাবে তল্লাশি চালানো হয়। তল্লাশি চালানো হয় কারারক্ষীদেরও।

এরপরও কেউ সঙ্গে করে কারাগারের ভেতরে মাদক নেওয়ার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে নেওয়া হয় কঠোর ব্যবস্থা। তবে কারাবিধি মেনেই ভেতরের ক্যান্টিনে সিগারেট সরবরাহ করা হয় বলে জানান তিনি।

(ওএস/এইচআর/জানুয়ারি ০৯, ২০১৬)