নিউজ ডেস্ক : কেউ বলেন কাঁচা কাঁঠাল কেউ বলেন এঁচোড়। আর কিছুদিন গেলেই কাঁঠাল পাকতে শুরু করবে। তাই এখনই সময় কাঁচা কাঁঠাল বা এঁচোড়ের তরকারী খাওয়ার। যারা কাঁচা কাঁঠাল ভালোবাসেন এবং প্রতি বছরই এই সময়টাতে কাঁচা কাঁঠাল খান তারা এবার রেঁধে ফেলতে পারেন এঁচোড় চিংড়ির তরকারী। খুব সহজেই রান্না করা যায় সুস্বাদু এই খাবারটি। জেনে নিন এঁচোড় চিংড়ির রেসিপিটি।

উপকরণ : কাঁচা কাঁঠাল ৫০০ গ্রাম, চিংড়ি ২৫০ গ্রাম, পিঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, শুকনা মরিচ ৫ টি, দারচিনি, এলাচ, লবঙ্গ- ৩ টি করে পাঁচফোড়ন ও তেজপাতা সামান্য, লবণ ও তেল পরিমাণমত
প্রস্তুত প্রণালী : কাঁঠাল কেটে সামান্য হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হলে দারচিনি, এলাচ, লবঙ্গ ও তেজপাতা ছেড়ে দিন। একটু ভাজা হলে চিংড়ি দিয়ে দিন। ভালো করে ভেজে নিন চিংড়ি। চিংড়ি ভাজা হয়ে গেলে সব মশলা ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার কষানো মশলায় কাঁঠাল দিয়ে ভালো করে মশলা মাখিয়ে ঢেকে দিন। মশলা মাখা মাখা হয়ে ভুনা হয়ে গেলে নামিয়ে ফেলুন। গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার এঁচোড় চিংড়ি।
(ওএস/এএস/মে ৩০, ২০১৪)