শাবি প্রতিনিধি : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকদের মর্যাদা-সম্মান সবার ঊর্ধ্বে, যা সাধারণত আমরা মূল্যায়ন করতে পারি না।

তিনি বলেন, একবার বাইরের দেশে গিয়ে বিদেশিদের জিজ্ঞেস করেছিলাম আপনাদের কোন পেশায় সবচেয়ে বেশি আগ্রহ ও সম্মান বলে মনে করেন। তারা উত্তরে জানান প্রাইমারি শিক্ষক পদে। কিন্তু অবাক হওয়ার বিষয় আমাদের দেশের শিক্ষকরা এই পদে আসেন সবার শেষে যখন কোনো চাকরি পান না। যা আমাদের জন্য খুবই দুঃখজনক বলে জানান শিক্ষামন্ত্রী।

রবিবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, শাবির একাডেমিক, শ্রেণিকক্ষ, প্রশাসনিক, একাধিক হলসহ বিভিন্ন উন্নয়নের জন্য ২১৮ কোটি টাকা বরাদ্দর জন্য একটা প্রোফাইল প্রজেক্ট তৈরি করা হয়েছে। যদিও আমার সিন্দুকে কোনো টাকা নেই। তারপরও এটা নিয়ে যুদ্ধ করে চলেছেন। তবে অর্থ মন্ত্রণালয় এই অর্থ বরাদ্দ করলে অতি দ্রুত শাবির উন্নয়নের কাজ করতে পারবেন বলে তিনি প্রত্যাশা করেন।

মন্ত্রী বলেন, ১৯৯২ সালে এ দেশে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করে। তবে আজ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়েছে অনেক। এসব প্রতিষ্ঠানগুলোর অনেকেই শিক্ষাকে বাণিজ্যে পরিণত করে ফেলেছে।

কোন কোন প্রতিষ্ঠান ছোট একটি ফ্লাট ভাড়া নিয়ে সেখানেই চালু করেছে শিক্ষাক্রম। এমনকি শিক্ষার নাম ভাঙিয়ে টাকার বিনিময়ে বিক্রি করছে সার্টিফিকেট। তবে ২০১০ সালে নতুন আইন করে এখন পর্যন্ত ১৫টির মত বেসরকারি বিশ্ববিদ্যালয়কে নিজস্ব ক্যাম্পাসে যেতে বাধ্য করা হয়েছে। সেই সঙ্গে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও বন্ধ করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে তারা কেউ কেউ হাইকোর্টে রিটের মাধ্যমে এখনো টিকে আছে। তবে অতি দ্রুত আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাণিজ্যভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সম্পূর্ণভাবে বাতিল করা হবে।

শাবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়ার সভাপত্বিতে নবীনবরণে আরো বক্তব্য রাখেন-কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, অধ্যাপক ড. রেজাই করিম খন্দকার, অধ্যাপক ড. কামাল আহমদ চৌধুরী, সিলেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

(ওএস/এইচআর/জানুয়ারি ১০, ২০১৬)