গাজীপুর প্রতিনিধি :উচ্চ আদালত থেকে সব মামলায় জামিন লাভ করে মুক্তির অপেক্ষায় ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্ত হওয়া মেয়র অধ্যাপক এম এ মান্নান। কিন্তু মুক্তি মিলেনি তাঁর। গত রবিবার নাশকতার দুই মামলায় গ্রেপ্তার দেখানোয় মুক্তি আটকে যায় অধ্যাপক মান্নানের। 

আইনজীবী মঞ্জুর মোর্শেদ প্রিন্স জানান, সর্বশেষ গত ২৮ ডিসেম্বর হাইকোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নাশকতার দুইটি মামলায় অধ্যাপক এম এ মান্নানের জামিন আদেশ বহাল রাখেন। ইতোপূর্বে তিনি আরো ১৭টি মামলায় জামিনে থাকায় তার মুক্তিতে কোন বাধা ছিল না।

গত ৫ জানুয়ারি মেয়র অধ্যাপক এমএ মান্নানের জামিন সংক্রান্ত কাগজপত্র গাজীপুর আদালতে পাঠানো হয়। কিন্তু পুলিশ রবিবার জয়দেবপুর থানা আরো দুটি নাশকতার মামলায় (মামলা নং ৬৮(১)১৫ ও ৪০(১)১৫) মেয়রকে ফের গ্রেপ্তারের জন্য সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে বিচারক আবেদন মঞ্জুর করেন। তিনি আরো জানান, নতুন দুটি মামলায় শ্যোন অ্যারেষ্ট দেখানোর ফলে মেয়রের মুক্তি আটকে গেল।

জানা গেছে, মেয়র মান্নানের বিরুদ্ধে এ পর্যন্ত ২১টি মামলা দায়ের হয়েছে। সবগুলো মামলাই ২০ দলীয় জোটের অবরোধ ও হরতালকালে গাড়ী ভাংচুর, অগ্নিসংযোগ, হত্যা, নাশকতা, বিস্ফোরক ও পুলিশের সরকারি কাজে বাধা দানের অভিযোগে দায়ের করা। মামলা গুলোর মধ্যে ১৩টি জয়দেবপুর থানার, ২টি টঙ্গী মডেল থানার, ২টি শ্রীপুর ও ২টি কালিয়াকৈর থানার। মেয়র মান্নান উচ্চ আদালত থেকে ইতিপূর্বে ১৯টি মামলায় জামিন লাভ করেছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের ৪ ফেব্রুয়ারি রাতে গাজীপুরে একটি যাত্রীবাহীবাসে পেট্রোল বোমা হামলার মামলায় গত বছরের ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানী ঢাকার বারিধারার ডিওএইচএসর নিজ বাসা থেকে গ্রেপ্তার হন অধ্যাপক এম এ মান্নান।

৮ মার্চ থেকে প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। পুলিশ একটি মামলায় তার বিরুদ্ধে আদালতে অভিযোগ পত্র দাখিল করায় গত বছর গত ১৯ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের (সিটি কর্পোরেশন-২ শাখা) এক প্রজ্ঞাপনে মেয়রকে সাময়িক বরখাস্ত করেন।

(এসএএস/এস/জানুয়ারি১১,২০১৫)