স্পোর্টস ডেস্ক, ঢাকা : ৩৮ ম্যাচে ৪৫ উইকেট। গড় ২২.২২। চার উইকেটের দেখাও মিলেছে দুইবার। সব মিলিয়ে আর দুই ফরম্যাটের মতো টি-টোয়েন্টি ক্রিকেটেও বোলিং অস্ত্র হিসেবে সাকিব আল হাসানের একটা কদর আছে বাংলাদেশ দলে। প্রতিপক্ষের কাছ থেকেও মেলে সমীহ। তার স্পিন জাদুতে যে অনেক প্রতিপক্ষের ব্যাটিং দূর্গই ভেঙ্গে গেছে।

কিন্তু, ৩৯ তম টি-টোয়েন্টি খেলতে নেমে ১৫ জানুয়ারি খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে নতুন এক সাকিবের দেখা মিলল। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বল হাতে রেকর্ড গড়লেন ঠিকই কিন্তু সেটা পক্ষে থাকলো না। এদিন টি-টোয়েন্টিতে নিজের বোলিং ক্যারিয়ারের সবচেয়ে বেশি রান খরচার রেকর্ড করেছেন সাকিব।

চার ওভার বল করে ১১.২৫ ইকোনমিতে সাকিবের খরচা ৪৫ রান। নিয়েছেন একটি উইকেট। কিন্তু উইকেটটি চাপা পড়েছে তার রান খরচার ভারে। চার ওভারে এতো বেশি রান এরআগে একবারই দিয়েছেন বাংলাদেশের বাঁহাতি এই অলরাউন্ডার। সেটাও ৪০ পেরোয়নি।

২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের কবলে পড়েছিলেন সাকিব। পাল্লেকেলেতে অনুষ্ঠিত ওই ম্যাচে চার ওভারে ৪০ রান দিয়েছিলেন সাকিব। ছিলেন উইকেটশূন্যও। সাকিবের কাছে ওই স্পেলটাই হয়ে থাকতে পারতো সবচেয়ে বাজে স্মৃতি হিসেবে। কিন্তু কে জানতো টি-টোয়েন্টিতে যে জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব তার সেরা বোলিং (৪/২১) করে রেখেছেন ঘরের মাঠেই তাদের বিপক্ষেই থাকতে হবে বিবর্ণ!

(ওএস/পি/জানুয়ারি ১৫, ২০১৬)