আন্তর্জাতিক ডেস্ক :আবার ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারি। আবার দক্ষিণ আফ্রিকা। নড়চড়ে বসতে শুরু করেছেন সবাই। হানসি ক্রনিয়ে কেলেঙ্কারির কথা তো ক্রিকেট সংশ্লিষ্ট সবার জানা। এবার দক্ষিণ আফ্রিকায় যা শুরু হয়েছে তাতে তাদের দুজন টেস্ট খেলোয়াড় ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে ফাঁসতে পারেন! এখনো তাদের নাম জানা যায়নি। কিন্তু খবর তেমনই। এই বিষয় নিয়ে তদন্ত চালাচ্ছে দেশটির ক্রিকেট কর্তৃপক্ষ।

ইংল্যান্ডের সংবাদপত্র ডেইলি মেইল জানাচ্ছে, যে দুই টেস্ট খেলোয়াড়ের কথা বলা হচ্ছে তারা এখনো ক্রিকেট খেলেন। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে নেই। ক্রিকেট সাউথ আফ্রিকা তদন্ত চালাচ্ছে। ক্রনিয়ে গেট কেলেঙ্কারির পর ক্রিকেটের সবচেয়ে বড় স্ক্যান্ডাল হতে পারে এটি। দক্ষিণ আফ্রিকার সফল ও জনপ্রিয় অধিনায়ক ক্রনিয়ে ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার কথা স্বীকার করেন। তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছিল। ২০০২ সালে একটি বিমান দূর্ঘটনায় মারা যান তিনি।

গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কর্তৃপক্ষ গুলাম বদির বিরুদ্ধে অভিযোগের কথা জানায়। ২০০৭ সালে এই খেলোয়াড় দুটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। ২০১৫ সালের ঘরোয়া টি-টোয়েন্টি আসর র‌্যাম স্ল্যামে ম্যাচের ফলাফল প্রভাবিত করার অভিযোগ আনা হয়েছে তার ওপর। সব ধরণের ক্রিকেট থেকে তাকে দুরেও থাকতে বলা হয়েছে।

বদিকে এখন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট কর্তৃপক্ষের সামনে দাঁড়াতে হবে। তার সাথে দুই টেস্ট খেলোয়াড়কেও জবাব দিতে হলে তা হবে বড় ঘটনা। দেশটির ক্রিকেট অঙ্গন এখন এইসব ঘটনা নিয়ে উত্তাল। বদিকে কেন্দ্রীয় চরিত্র বলা হচ্ছে। তার সাথে আসছে আরো দুই ক্রিকেটারের নাম। বলা হচ্ছে র‌্যাম স্ল্যামে খেলা কয়েকজন তরুণ খেলোয়াড়রও স্পট ফিক্সিংয়ের কথা জানার পরও তা রিপোর্ট করেননি। ঝামেলায় পড়তে পারেন তারাও।



(ওএস/এসজানুয়ারি১৬,২০১৬)