স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের থেকে খালাস চেয়ে রিভিউ করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী মওলানা সাঈদীর ছেলে মাসুদ বিন সাঈদী এ তথ্য নিশ্চিত করেছেন। রবিবার সকাল ১০টার দিকে এ আবেদন করা হয় বলে তিনি জানান।

মাসুদ বিন সাঈদী সাংবাদিকদের বলেন, ‘রিভিউ আবেদনে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন, ৯০ পৃষ্ঠার আবেদনে ১৬ টি গ্রাউন্ডে খালাস চাওয়া হয়েছে।’

তিনি জানান, সিনিয়র আইনকজীবী খন্দকার মাহবুব হোসেন দুপুরে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানাবেন।

১২ জানুয়ারি সাঈদীর অমৃত্যুকারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার জন্য সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় দণ্ডপ্রাপ্তর আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ পূ্র্ণবিবেচনার আবেদন করা হয়। আপিলের রায় পুনর্বিবেচনায় রিভিউতে মূল আবেদনে ৩০ পৃষ্ঠার পাঁচটি গ্রাউন্ডে অ্যাডভোকেট অন রেকর্ড আইনজীবী মাহবুবুর রহমান।

ওই দিন আইনজীবী অ্যাডভোকেট এসএম শাহজাহান জানিয়েছিলেন, তারা রিভিউ করতে চান না, তবে রাষ্ট্রপক্ষ রিভিউ করলে তারাও রিভিউ আবেদন করবেন।

গত বছর ৩১ ডিসেম্বর সাঈদীর রায় প্রদানকারী পাঁচজন বিচারপতির স্বাক্ষরের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৬১৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, আপিল বিভাগের রায় প্রকাশের পর ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করা যাবে। সে হিসেবে আগামী ১৫ জানুয়ারি সাঈদীর রায়ের বিরুদ্ধে রিভিউ করার শেষ দিন।

গত বছরের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-০১। ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে গঠিত ২০টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়।

(ওএস/এইচআর/জানুয়ারি ১৭, ২০১৬)