পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি : জেলার পাংশা পৌরসভার পরনারায়নপুর গ্রামে শুক্রবার ৩০ মে হাবাসপুর কে,রাজ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক কবি গোপাল চন্দ্র দাসের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে কীর্ত্তন, ধর্মীয় আলোচনা এবং সাহিত্য আলোচনা ও স্বরণসভার আয়োজন করা হয়। কীর্ত্তন পরিবেশন করেন শুকদেব অধিকারী ও তার দল। গীতা পাঠ ও ধর্মীয় আলোচনা করেন সনৎ কুমার সাহা।

এছাড়া মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি কবি আবদুল মান্নানের সভাপতিত্বে স্বরণসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাবাসপুর ড.কাজী মোতাহার হোসেন ডিগ্রি কলেজের অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু। তিনি কবি গোপাল চন্দ্র দাসের সাহিত্য চর্চ্চার উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

স্বরণসভায় বিশেষ অতিথি হিসেবে মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের প্রধান পৃষ্ঠপোষক পাংশা বিশ্ববিদ্যালয় কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. সহিদুর রহমান ও মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এসএস কায়কোবাদ বক্তব্য রাখেন।

অন্যান্যের মধ্যে মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক মোক্তার হোসেন, কবি মোল্লা মাজেদ, ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা কাশফুল’র সম্পাদক নয়ন কুমার সাহা, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি মুহাম্মদ ফিরোজ হায়দার ও এবাদত আলী শেখ প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আব্বাস উদ্দিন, লাবনী ও উৎপল সরকার কবি গোপাল চন্দ্র দাস স্বরণে কবিতা পাঠ করেন। স্বরণসভার শুরুতে ১মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে প্রয়াত কবি গোপাল চন্দ্র দাসের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। অনুষ্ঠানে কবি গোপাল চন্দ্র দাসের পুত্র ব্যাংক কর্মকর্তা গৌতম কুমার দাস ও আশিষ কুমার দাস, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের সাবেক প্রধান শিক্ষক সুশীল কুমার মুদি, কবি ষড়জিৎ বিষ্ণু শ্যাম, সাংবাদিক সেলিম মাহমুদসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

(এমএইচ/জেএ/মে ৩১, ২০১৪)