স্পোর্টস ডেস্ক, ঢাকা : ব্যাট হাতে নিত্যনতুন রেকর্ড ভাঙ্গা-গড়া যার জন্য ডালভাত, সেই ক্রিস গেইল নতুন রেকর্ড গড়লেন আবারো। টি-টোয়েন্টি ফরম্যাটের দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ডের পাশে নাম লেখা হলো তার। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে ১২ বলে এই রেকর্ড গড়েন তিনি।

সোমবার অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছুঁড়ে দেওয়া ১৭১ রানের লক্ষ্যে খেলতে নেমে এই রান তোলেন গেইল। ওপেনিংয়ে নেমেই চড়াও হন প্রতিপক্ষ বোলাদের উপর। চতুর্থ ওভারে ট্রেভিস হেডের প্রথম বলে ছয় দিয়েই অর্ধশত পূরণ করেন গেইল। ফলাফল দাঁড়ায় ১২ বলে ৫১ রান।

জানিয়ে রাখা ভালো, ১২ বলে হাফসেঞ্চুরি করার প্রথম গৌরব অর্জন করেন ভারতের অন্যতম হার্ডহিটার যুবরাজ সিং। ২০০৭ বিশ্বকাপ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েন যুবি। ওই ম্যাচে ১৪ বলে ৫৮ রানের ইনিংস খেলেন তিনি।

এই তালিকার তৃতীয় স্থানেও রয়েছেন গেইল। ১৭ বলে হাফসেঞ্চুরির রেকর্ড রয়েছে তার। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই রান করেন তিনি। ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জয় পায় চার উইকেটে। তবে ১৭ বলে অর্ধশতক একমাত্র গেইলই করেননি। তার আগে রয়েছেন আরো দুজন। আয়ারল্যান্ডের পল স্টার্লিং (প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১২) এবং নেদারল্যান্ডসের স্টিফেন মাইবার্গ (প্রতপক্ষ আয়ারল্যান্ড, ২০১৪)।

(ওএস/পি/জানুয়ারি ১৮, ২০১৬)