চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে গত এক সপ্তাহে ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে অন্তত ৭টি গরুর মৃত্যু এবং আক্রান্ত হয়েছে আরো বেশ কিছু গরু। এ রোগে বাছুর গরু আক্রান্ত হচ্ছে বেশি।

জানা গেছে, মঙ্গলবার পর্যন্ত এক সপ্তাহে ক্ষুরা রোগে আক্রান্ত গরু মারা যাওয়ায় আতংক ছড়িয়ে পড়েছে খামারীদের মাঝে। তারা প্রাণিসম্পদ অফিস পশুর চিকিৎসকদের কাছে ধরনা দিচ্ছে।

এর মধ্যে ৭টি গরু মারা গেছে। এগুলো হলো, উপজেলার গুনাইগাছা গ্রামের শংকর মন্ডলের ১টি, সোনা মন্ডলের ২টি, বিকান্ন মন্ডলের ১টি, জালেশ্বর গ্রাামের সজীত আলীর ১টি ও খলিল হোসেনের ২টি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। বেশির ভাগই ছোট গরু।

রামচন্দ্রপুর গ্রামের গরু খামারী আমোদ আলী জানান, তার খামারের ৪ টি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়েছে। রামনগর গ্রামের হোসেন আলী জানান, ৮৫ হাজার টাকায় একটি গাভী কিনে বাড়িতে এনে বুঝতে পারেন গাভীটি ক্ষুরা রোগে আক্রান্ত। চিকিৎসার মাধ্যমে গরুটি সুস্থ হলেও দুধের পরিমান কমে গেছে। খামারীরা আরো জানান, তারা গবাদী পশুর ক্ষুরারোগ আতঙ্কে আছেন। গরুর বাছুর মারা যাওয়ায় তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

স্থানীয় চিকিৎসক নাসিরুদ্দিন জানান, অনেক খামারে এবং বসতবাড়ির গবাদীপশু ক্ষুরা রোগে আক্রান্ত হচ্ছে। পূর্বে যে সমস্ত গবাদী পশুকে ভ্যাকসিন দেয়া হয়েছে সেগুলির সমস্যা নেই।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কৃষ্ণ মোহন হালদার জানান, বিষয়টি আমি অবগত হয়েছি। আক্রান্ত গবাদীপশু গুলোর চিকিৎসা চলছে। এ রোগে আক্রান্ত ছোট পশুর মৃত্যু ঝুঁকি বেশি থাকে। এ বিষয়ে খামার মালিকদেরকেও সচেতন করা হচ্ছে।

(এসএইচএম/এএস/জানুয়ারি ১৯, ২০১৬)