বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে বরণ্যে রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধকালীন সুন্দরবন অঞ্চলের সাব সেক্টরের সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সামছুল আলম তালুকদার (৭৩) শনিবার ভোর রাতে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে ইন্তেকাল করেছেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তৎকালীন পূর্ব পাকিস্থান ছাত্র ইউনিয়নের মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। তার মৃত্যুর খবরে বাগেরহাটে শোকের ছায়া নেমে এসেছে।তিনি বাগেরহাট সরকারি পিসি কলেজের জিএস, মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর স্নেহধন্য এই নেতা ভাসানী ন্যাপের বৃহত্তর খুলনা জেলার সাধারন সম্পাদক, বাগেরহাট বিএনপির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ছিলেন।

মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি জাতীয় পার্টি (কাজী জাফর ) কেন্দ্রীয় প্রেসিডিয়ামের সদস্য ছিলেন। এইনেতা বাগেরহাটের মোড়েলগঞ্জ ও শরনখোলায় অসংখ্য স্কুল- কলেজসহ বিভিন্ন শিক্ষা এবং বিভিন্ন সেবাধর্মী প্রতিষ্ঠান গড়ে তোলেন।

বাগেরহাটের বিভিন্ন গনতান্ত্রিক ও সামাজিক আন্দোলনে এ অসাম্প্রদায়িক নেতা অগ্রনী ভুমিকায় ছিলেন। শনিবার দুপুরে মরহুম এই নেতার প্রথম নামাজে জানাযা বাগেরহাট শহরের মুনগঞ্জ বটতলা মাঠে, দ্বিতীয় নামাজে জানাযা বাগেরহাট কলেজিয়েট স্কুল মাঠে, বিকেলে মোড়েলগঞ্জে, সন্নাসী বাজারে ও সন্ধ্যায় শরনখোলা সদরের রায়েন্দায় নামাজের জানাযা শেষে তার প্রতিষ্ঠিত শরনখোলা ডিগ্রী কলেজের মসজিদ প্রাঙ্গনে দাফন করা হবে।

তার মৃত্যুতে জাতীয় পাটি (কাজী জাফর) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. টিআই ফজলে রাব্বি, মহাসচিব মোস্তাফা জামাল হায়দার , মুক্তিযুদ্ধকালীন সুন্দরবন অঞ্চলের সাব সেক্টর কমান্ডার মেজার (অব.) জিয়াউদ্দিন ,বাগেরহাট২ আসনের সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা, জেলা বিএনপির সভাপতিএমএ সালাম,সাধারন সম্পাদক আলী রেজা বাবু প্রমখ নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।


(একে/জেএ/মে ৩১, ২০১৪)