নিউজ ডেস্ক : তারিখটা ২ জুন, ১৯২১ সাল। বার্লিনের ফ্রেডরিচে উইলহেম বিশ্ববিদ্যালয়ের (বর্তমানে হামবল্ড বিশ্ববিদ্যালয়) সেমিনার হল উপচে পড়েছে ছাত্রছাত্রীর ভিড়ে।

মঞ্চে তখন আলবার্ট আইনস্টাইন আর রবীন্দ্রনাথ ঠাকুর। বিশ্ব সেরা দুই নাম। আর সেই মঞ্চ থেকেই আপামর জার্মানি হয়ে সারা বিশ্বে রবিঠাকুর ছড়িয়ে দিলেন নতুন এক দর্শনকে। ‘একটাই বিশ্ব’।

প্রায় ৯৩ বছর পর সেই ‘একটাই বিশ্ব’র রবি স্বর ফের বেজে উঠল জার্মানির সেই বিশ্ববিদ্যালয়ে। লাইব্রেরিতে উদ্ধার হল ১৯২১-এর সেই রবি ঠাকুরের বক্তব্যের রেকর্ড।

স্বাধীনতার নানা প্রকারভেদ নিয়েই বক্তব্য রাখতে পরাধীন ভারত থেকে জামার্নিতে উড়ে গিয়েছিলেন রবীন্দ্রনাথ। আলোচনা সভায় বার বার তাঁর ভাষণে প্রকাশ পেয়েছিল ভারতীয় সংগ্রাম, স্বাধীন চেতনার কথা। ভাষণের মধ্যে দিয়ে তিনি বার বারই সামনে এনেছিলেন দর্শনের স্বাধীনতাকে, চেতনা, ব্যক্তিত্বের স্বাধীনতাকে।

জার্মান কনসুলেট জানিয়েছেন, ‘এই সংগ্রহ আমাদের দেশের কাছে খুবই গর্বের সম্পদ। এই বক্তৃতার মধ্যে দিয়ে ভারতবর্ষের এই মহান দার্শনিকের দর্শনকে পৃথিবীর বিভিন্ন জায়গায় পৌঁছে দিতে সব রপকম প্রচেষ্টা চালানো হচ্ছে। প্রত্যেক দেশবাসীর তরফ থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানাই। ’

(ওএস/এটিআর/মে ৩১, ২০১৪)