নিউজ ডেস্ক :দীর্ঘ ২২ বছরের ক্যারিয়ার শেষে ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় বললেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি খেলোয়াড় শিবনারায়ন চন্দরপল। ৪১ বছর বয়সী এই খেলোয়াড় বর্ণাঢ্য ক্যারিয়ারে ১৬৪টি টেস্ট ম্যাচ খেলেছেন।

ব্রায়ান লারার পরে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরারের বিদায়টা খুব সুখের হয়নি। গত মে মাসে দুর্বল পারফরম্যান্সের জন্য ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের দল থেকে বাদ দেয়া হয়। চন্দরপল দলে ফেরার আশা করলেও ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল ইঙ্গিত দিয়েছে চন্দরপল তাদের বিবেচনায় নেই। গত আট মাসে তাকে দলে বিবেচনা করা হয়নি। এমনকি ডিসেম্বরে বাৎসরিক চুক্তিবদ্ধ ১৫ জনের তালিকায়ও ছিলেন না তিনি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে ইমেইলের মাধ্যমে নিজের অবসর নিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সভাপতি ডেভ ক্যামেরন জানায়, একটি ইমেইলে চন্দরপল জানিয়েছে তাকে আর ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য পাওয়া যাবে না। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড খেলাটিতে শিবের অমূল্য অবদানকে স্বীকৃতি দেয় এবং তার জন্য আমাদের শুভকামনা।

আধুনিক ক্রিকেটে শচীন টেন্ডুলকারের পরে মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট খেলা চন্দরপল ১৬৪টি টেস্টে ৫১.৩৭ গড়ে ১১ হাজার ৮৬৭ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৩০ টি। ধৈর্যের প্রতিমূর্তি চন্দরপল ২০০২ সালে ভারতের বিপক্ষে ২৫ ঘণ্টা ব্যাটিং করেছিলেন, বল খেলেছিলেন ১০৫০টি। ওয়েস্ট ইন্ডিজকে ১৪ টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। ২৬৮ টি ওয়ানডেতে ৪১.৬০ গড়ে করেছেন ৮ হাজার ৭৭৮ রান, সেঞ্চুরি ১১ টি। ২০১১ সালের বিশ্বকাপের পরে অবশ্য আর ওয়ানডে খেলেননি। এছাড়া ২২ টি আন্তর্জাতিক টি টোয়েন্টিও খেলেছেন তিনি।


(ওএস/এস/জানুয়ারি২৩,২০১৬)