বান্দরবান প্রতিনিধি : বান্দরবান রাজার মাঠে বিশ দিন ব্যাপী “তাঁত বস্ত্র, পাট পন্য ও হস্ত শিল্প” মেলা উদ্বোধন করা হয়েছে। আজ ( শনিবার) সকাল ১১টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এ সময় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য, পার্বত্য প্রতিমন্ত্রীর একান্ত সচিব যতন মারমা, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমতিয়াজ, এ্যাপেক্স ক্লাব অব বান্দরবান এর প্রেসিডেন্ট কামাল পাশা, ডেভেলপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটি (ডিপিএস) এর সভাপতি ইকবাল হোসেন, নারী নেত্রী সানজিদা আক্তার এবং ডিপিএস এর বান্দরবান সমন্বয়কারী আলেয়া আক্তার মনি প্রমুখ উপস্থিত ছিলেন।
মেলার উদ্বোধনী সভায় বীর বাহাদুর এমপি বলেন, প্রত্যন্ত অঞ্চলে অনেক নারী নানা ধরনের কাজে পারদর্শী। কিন্তু সমন্বয় ও আর্থিক স্বচ্ছলতার কারণে তারা পিছিয়ে পড়েছে। প্রত্যন্ত অঞ্চলের এসব নারী উদ্যোক্তারা স্বনির্ভর বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। তিনি আরো বলেন, স্বল্প পুঁজি ব্যয় করে ক্ষুদ্র থেকে নারীরা অনেক বড় প্রতিষ্ঠানের মালিক হতে পারে। এ ব্যাপারে প্রয়োজন কর্মদক্ষতা ও সহনশীলতা। এই মেলায় সারাদেশের বিভিন্ন অঞ্চল থেকে নারী উদ্যোক্তারা তাদের নিজস্ব তৈরি পণ্য নিয়ে স্টল সাজিয়েছে। তাদের সাথে সমন্বয় করে বান্দরবানের নারী উদ্যোক্তা এগিয়ে যেতে পারে। এ ব্যাপারে তিনি মেলার আয়োজকদের একটি সেমিনার আয়োজন করার পরামর্শ দিয়ে এ ধরনের মেলা আয়োজনের জন্য ডিপিএসকে ধন্যবাদ দেন।
ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্ধোধনের পর মন্ত্রী স্টল পরিদর্শন করেন। ডেভেলপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটি (ডিপিএস) এর আয়োজনে অনুষ্ঠিত মেলায় ৬০টি স্টল স্থান পায়। স্টল গুলোতে দেশের বিভিন্ন অঞ্চলের নারী উদ্যোক্তাদের নিজস্ব তৈরি হস্ত শিল্প পণ্য উপস্থাপন করা হয়।
(এএফবি/এএস/মে ৩১, ২০১৪)