স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত একমাত্র মোবাইল অপারেটর টেলিটককে লাভজনক করতে নানা উদ্যোগ নিচ্ছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আগামী ফেব্রুয়ারির মধ্যেই প্রতিষ্ঠানটি নতুন রূপে আবির্ভুত হবে বলে জানিয়েছেন তিনি। এ লক্ষ্যে তিনি মালয়েশিয়ায় আজিয়াটা বারহেডের প্রতিষ্ঠান সেলকম পরিদর্শন করেছেন।

১২ দিনের মালয়েশিয়া ও সিঙ্গাপুর সফর শেষে শনিবার রাতে ঢাকায় ফিরে রবিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মালয়েশিয়ার যোগাযোগ ও মালটিমিডিয়া মন্ত্রী দাতুক সেরি ড. সালেহ সাঈদ ক্যারুয়াক সঙ্গেও তার বৈঠক হয়েছে। তার কাছে বিশেষ করে টেলিটক ও বিটিসিএলের উন্নয়নে সহযোগিতা চেয়েছেন তিনি। এ বিষয়ে সাঈদ ক্যারুয়াক বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

সফরকালে তারানা আজিয়াটা বারহেডের প্রতিষ্ঠান সেলকম পরিদর্শন করেন। এ বিষয়ে তিনি বলেন, ২০০৬ সালের একটি অলাভজনক প্রতিষ্ঠান থেকে সেলকম আজ মালয়েশিয়ার দ্বিতীয় সফল অপারেটর হয়েছে। টেলিটককে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে সেলকমের অভিজ্ঞতা কাজে লাগানো হবে। এ বিষয়ে তিনি আজিয়াটার পরামর্শও চান।

তারানা বলেন, আমরা সেখানে গিয়েছলাম, সেলকমটি লাভজনক অবস্থায় উপনীত হলো তা দেখেছি। খুশির বিষয়, টেলিটকের জন্য যে আমি ইতোমধ্যে যেসব কার্যক্রম গ্রহণ করেছি তারাও সেগুলোই করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ফেব্রুয়ারি থেকে টেলিটক নতুন রূপে আর্বিভূত হবে, লোগো পরিবর্তন হচ্ছে। আমরা চাচ্ছি, পুরাতন ও প্রতিবন্ধকতা যা কিছু আছে তা ঝেড়ে ফেলে নতুন আঙ্গিকে, আস্থা এবং বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে। এ পরিবর্তন আনার প্রারম্ভিবক কাজ শুরু করে দিয়েছি। তাদের ওখানে গিয়ে যেটা দেখলাম, আমরা ঠিক লাইনে এগোচ্ছি এবং টেলিটক লাভবান হবে।

তারানা হালিম জানান, সাইবার আক্রমণের পূর্বাভাস মূল্যায়ন ও এ সংক্রান্ত তথ্য বিনিময়ে সমঝোতা স্মারকে স্বাক্ষরে আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানের এশিয়া প্যাসিফিক অঞ্চলের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে বৈঠক হয়েছে তার।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খান, সিস্টেম অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী, বায়লাদোশ সাবমেরিন কেবল কোম্পানি- বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেনসহ কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

(ওএস/অ/জানুয়ারি ২৪, ২০১৬)