বগুড়া প্রতিনিধি : মন্ত্রী ও মন্ত্রণালয়ের নাম ভুল বলায় ক্ষুব্ধ অনুষ্ঠানস্থল ত্যাগ করলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। শনিবার সকালে বগুড়ায় আয়োজিত বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি (বিবিএস) এর বার্ষিক সম্মেলনে এই ঘটনা ঘটে। বেসরকারি সংস্থা টিএমএসএস’র আল্লামা মিলনায়তনে আয়োজিত সম্মেলনের সভাপতি তার বক্তব্যে মন্ত্রীর নাম ভুল বলার পাশাপাশি মন্ত্রণালয়ের নামও ভুল বলেন।

এতে ক্ষুব্ধ হয়ে কোন বক্তব্য না দিয়েই অনুষ্ঠানস্থল থেকে মন্ত্রী বের হয়ে যান। আয়োজক সহযোগি প্রতিষ্ঠান টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বারবার চেষ্টা করেও মন্ত্রীকে আর মঞ্চে ফেরাতে পারেননি।
অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও দর্শকরা জানান, দেশের বিভিন্ন এলাকা থেকে আগত উদ্ভিদ বিজ্ঞানীদের নিয়ে বিবিএস’র সম্মেলন শুরু হয় সকাল সাড়ে ১০টায়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। অনুষ্ঠান শুরুর পরপরই সেখানে স্বাগত বক্তব্য দেন আয়োজক সহযোগি প্রতিষ্ঠান টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। এরপর বিশেষ অতিথিদের বক্তব্য শেষ হলে অনুষ্ঠান ও বিবিএস’র সভাপতি অধ্যাপক ড. এম এম হক প্রধান অতিথির আগেই বক্তব্য দিতে ওঠেন।
সভাপতি তাঁর বক্তব্যের শুরুতেই মন্ত্রীকে সম্বোধন করতে গিয়ে নাম ভুল করে তাঁকে আব্দুল লতিফ বিশ্বাস নামে এবং মন্ত্রণালয়ের নাম ভুল করে পাট ও বস্ত্র মন্ত্রণালয় উল্লেখ করায় ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। তিনি আসন থেকে দাঁড়িয়ে সভাপতিকে বিচক্ষণ লোক উল্লেখ করে বলেন, ‘তিনি যদি এমন ভুল করেন তা হলে আর কিছু বলার নেই।’ পরবর্তী কোনদিন তিনি এসে বক্তব্য দিবেন উল্লেখ করে মন্ত্রী অনুষ্ঠানস্থল ত্যাগ করেন। এসময় আয়োজক সহযোগি প্রতিষ্ঠান টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম দুঃখ প্রকাশ করে মন্ত্রীকে বুঝাতে চেষ্টা চালিয়েও ব্যর্থ হন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন। তিনি অনুষ্ঠানস্থল থেকে মন্ত্রীর ক্ষুব্ধ হয়ে বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘অনুষ্ঠানে মন্ত্রীর নাম ভুল বলার পর তিনি বিবিএস’র সভাপতির সঙ্গে কথা বলার এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে মঞ্চ থেকে নেমে যান। পরে আমি নিজেও মন্ত্রীর সঙ্গে সেখান থেকে চলে এসেছি।’
(ইএম/এএস/মে ৩১, ২০১৪)