সাবিত্রী রায়, নিউইয়র্ক : যুক্তরাষ্ট্রে নতুন বছরের শুরু থেকেই হঠাৎ করেই বেড়েছে আমেরিকান নতুন পাসপোর্ট তৈরি ও নবায়ন। এই চাপ বৃদ্ধিকে পাসপোর্ট নবায়নের বন্যা উল্লেখ করে কর্তৃপক্ষ বলেছেন এর আগে কখনও এমন চাপ দেখিনি। নতুন পাসপোর্ট তৈরি ও নবায়নের ভিড় কেন বেড়েছে তার কারন এখনো খুঁজে পায়মি সংশ্লিষ্টরা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।    

ওয়েস্টার্ণ হেমিস্ফেয়ার ট্রাভেল ইনিশিয়াটিভ সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো পাসপোর্ট তৈরির হিড়িক পড়েছে মেক্সিকো, কানাডা, ক্যারিবিয়ান ও বারমুডার বাসিন্দাদের। কয়েক মিলিয়ন নতুন পাসপোর্টের আবেদন জমা পড়েছে এসব দেশের বাসিন্দাদের কাছ থেকে।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জানিয়েছে, অধিকাংশ মার্কিন নাগরিক আসল পরিচয় পত্র হিসেবে নিজেদের পাসপোর্টকে ব্যবহার করে থাকেন। এছাড়া যে সকল মার্কিনী ২০০৬ ও ২০০৭ সালে ১০ বছর মেয়াদি পাসপোর্ট তৈরি করেছিলেন ওইসব পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে এ বছরেই। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত নতুন ও নবায়নের জন্য জমা পড়ছে ১৭ মিলিয়ন আবেদন। যা গত বছরের তুলনায় ১ দশমিক ৫ মিলিয়ন বেশি। পাসপোর্ট অফিস ছাড়াও এদের অধিকাংশই ১১০ ডলার এবং জরুরি ভিত্তিতে ১৩৫ ডলার ফি দিয়ে আবেদন করেছেন পোস্ট অফিসের মাধ্যমে।

(ওএস/এএস/জানুয়ারি ২৯, ২০১৬)