বর্তমান ডেস্ক : আফগানিস্তানে পাঁচ বছর আগে অপহূত এক মার্কিন সেনাকে তালেবানরা মুক্তি দিয়েছে বলে জানিয়েছেন দেশটিতে অবস্থানরত এক মার্কিন কর্মকর্তা। মার্কিন সেনাদের হাতে আটক পাঁচজন তালেবানকে ছেড়ে দেয়ার বিনিময়ে তারা ওই সেনাকে মুক্তি দিয়েছে। খবর বিবিসির।

পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় শনিবার সন্ধ্যায় তালেবানরা সার্জেন্ট বোয়ি বার্গদালকে (২৮) মার্কিন সেনাদের কাছে হন্তান্তর করে। এ সময় মার্কিন স্পেসাল ফোর্সের কয়েক ডজন সেনা উপস্থিত ছিলেন। ২০০৯ সালের ৩০ জুন তালেবানরা তাকে অপহরণ করে। বার্গদাল একমাত্র মার্কিন সেনা যিনি তালেবানদের হাতে বন্দি ছিলেন।

এরই মধ্যে কিউবার গুয়ান্তানামো কারাগার থেকে আটক পাঁচজন তালেবানকে কাতারে মধ্যস্থতাকারীদের কাছে হন্তান্তর করা হয়েছে।

সিনিয়র কয়েক কর্মকর্তারা জানান, তিনি ভালভাবে হাটতে পারছেন। আশা করা হচ্ছে খুব শিগগিরই দেশটির প্রধান মার্কিন ঘাঁটিতে এবং পরে তাকে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে।

এদিকে এক বিবৃতিতে প্রসিডেন্ট বারাক ওবামা বলেন, সার্জেন্ট বোয়ি বার্গদালকে ফিরিয়ে আনা লড়াইরত সেনাদের প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গিকারকেই মনে করে দেয়। ঘটনাস্থলে উপস্থিত এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, বোয়ি বার্গদালের স্বাস্থ্য ভেঙে পড়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেন, তাকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। দ্রুতই তাকে পরিবারের কাছে পাঠানো হবে। বোয়িকে মুক্ত করতে বিশেষ ভূমিকা রাখার জন্য তিনি কাতারের আমিরকে ধন্যবাদ জানান।

(ওএস/এইচআর/জুন ০১, ২০১৪)