ডেস্ক রিপোর্ট : নিজেদের সম্পর্ক ঠিক রাখতে আপনাকে আরো বেশি বেশি নিজেদের ভালোবাসার চর্চা করতে হবে। আরো বেশি সচেতন হতে হবে নিজেদের সম্পর্কের ব্যাপারে। জেনে নিন এমন কিছু বিষয় যেগুলো আপনাদের সম্পর্ককে আরো নষ্ট করে দিতে পারে

অন্যদের গুরুত্ব : জীবনে সবার একটা নিজস্ব জায়গা আছে। যেমন আছে আপনার সঙ্গীর। তার সাথে অন্য কারো তুলনা করতে যাবেন না। বা তার সাথে আপনার ভালোবাসার যে বন্ধন সেই রকম বন্ধনে অন্য কাউকে বাঁধবেন না। সেটা সম্পর্কের প্রতারণাই। নিজেদের সম্পর্কে সৎ থাকুন। একে অন্যর চিন্তাভাবনা শিশুদের মতো করে বিবেচনা করুন। সেটা সম্পর্ক আরো গাঢ় করতে সক্ষম।

নিজেকে গুরুত্বপূর্ণ মনে করা : সম্পর্কের আর একটি নাম বলা যায় সমঝোতা। দুজনের মধ্যে বোঝাপড়া ভালো থাকলে তবেই সম্ভব একটি সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। নিজেকে কখনোই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করবেন না। সেটাও সম্পর্কে বেশি ক্ষতি বয়ে আনে। দুজনেই নিজেদের মতামত জানান। সেই আলোচনার ভিত্তিতে সব ব্যাপারে সিদ্ধান্ত নিন।

সবকিছু শেয়ার করা : সম্পর্কে কথার আদান প্রদান থাকবেই। তাই বলে একেবারে নিজেকে হারিয়ে বসবেন না। সবসময় নিজের জন্য এবং তার জন্য আলাদা কিছু সময় রাখুন। সেটা বরং সম্পর্কে জন্য আরো ভালো। নিজেরা একসাথে সময় কাটান। আবার অন্যজনকে খানিকটা স্পেস দিন নিজের জন্য। সম্পর্ক আরো গাঢ় হবে।

পরিকল্পনা : ভালো সম্পর্কে পরিকল্পনা থাকতেই হবে। তাই বলে প্রথম দিকের ডেটে বসে নিশ্চয়ই ৫০তম বিবাহবার্ষিকীর পরিকল্পনা আপনারা করবেন না। সেটা ভালোও দেখাবে না। তার চেয়ে বরং এখনকার সময়টাকে উপভোগ করুন। এই সময়টাই হয়তো আপনাদের সম্পর্ককে অনেকটা দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে নিশ্চিত।

(ওএস/এইচআর/জুন ০১, ২০১৪)