মিনারা হেলেন, নিউ ইয়র্ক : প্রবাসে বেড়ে উঠা শিশু-কিশোরদের মাঝে বাংলা সংস্কৃতির প্রসার ঘটানোর লক্ষ্যে ম্যানহাটান বাংলা ও সাংস্কৃতিক স্কুলের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই বিতরণ করা হয়। গত শনিবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল মোঃ শামীম আহসান,এনডিসি  ছাত্র-ছাত্রীদের হাতে বেশ কিছু বই তুলে দেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

জাতীয় শিক্ষাক্রম ঢাকা বোর্ড কর্তৃক প্রকাশিত (প্রথম থেকে পঞ্চম শ্রেণী) পাঠ্যপুস্তক বিতরণের পর উপস্থিত অভিভাবকদের উদ্দেশে কনসাল জেনারেল মোঃ শামীম আহসান বলেন, প্রবাসে প্রত্যেক মানুষই কঠোর পরিশ্রম করে থাকেন। তারপরও একটু সময় করে নিজেদের সন্তানদের বাংলা শেখালে তা কখনই বিফলে যাবে না।

অভিভাবকরা ইচ্ছে করলেই তাদের নিজেদের সন্তানদের বাংলা শেখাতে পারেন। এদেশে বেড়ে উঠা শিশু-কিশোররা স্কুলে এমনিতেই ইংরেজি ভাষার শিক্ষা গ্রহন করতে পারে, কিন্তু নিজেদের ঘরেই শিশুদেরকে বাংলা ভাষার চর্চা ও দেশীয় সংস্কৃতি শেখানোর জন্য প্রত্যেক অভিভাবকদের উদ্যোগী হতে হবে। শিশু-কিশোরদের বাংলা শেখার উদ্যোগ গ্রহণের জন্য তিনি ম্যানহাটান বাংলা ও সাংস্কৃতিক স্কুল পরিচালনা কমিটিকে ধন্যবাদ জানান।

পাঠ্যবই বিতরণকালে স্কুল পরিচালনা কমিটির প্রেসিডেন্ট মনিকা রায়সহ শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও স্কুল পরিচালনা কমিটির সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন। কনসাল জেনারেল উৎফুল্ল শিশুদের জন্য শীঘ্র আরও বই সরবরাহের আশ্বাস দেন। উল্লেখ্য গত ৬ ডিসেম্বর ২০১৫ আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের যাত্রা শুরু হয়।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০২, ২০১৬)