স্টাফ রিপোর্টার : অমর একুশে বইমেলার ৬ষ্ঠ দিনে শিশু প্রহরে জমে উঠেছে মেলা প্রাঙ্গণ। বাংলা একাডেমি চত্ত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে শিশু-কিশোরসহ সব বয়সের পাঠকদের পদচারণা লক্ষ্য করা যায়।

আজ শনিবার। সপ্তাহের এ দিনটিও শিশু প্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অমর একুশে বইমেলা শিশুদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। সকাল থেকেই অভিভাবকের হাত ধরে মেলায় আসতে শুরু করেছে শিশুরা।

শিশুদের উচ্ছ্বাসে মুখরিত হয়ে উঠছে বাংলা একাডেমি চত্ত্বর। আয়োজকরা জানান, শিশুদের মানসিক বিকাশ ও সবকিছুতে অংশগ্রহণ নিশ্চিত করতে বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে বইমেলা’য় শুরু হয়েছে ‘শিশু প্রহর’। এখানে শিশুদের বিনোদনেরও ব্যবস্থা রয়েছে। শিশুরা তাদের প্রিয় কার্টুন চরিত্রের সঙ্গে দুষ্টুমিতে মেতে উঠতে পারবে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, শিশু প্রহরে স্কুলের ইউনিফর্ম পড়া শিশুরা শিক্ষক কিংবা পরিবারের সদস্যের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে। খুঁজে নিচ্ছে তাদের পছন্দের বই। কিনছে কার্টুন।

অপরদিকে বিভিন্ন বয়সের নারী-পুরুষ স্বতঃস্ফূর্তভাবে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখছেন। কিনে নিচ্ছেন পছন্দের বই। নারীরা রান্না, ফ্যাশন ও লাইফস্টাইলের বইয়ের দিকে বেশি আগ্রহী বলে জানা গেছে। এছাড়া লিটলম্যাগ চত্ত্বরেও আশানুরূপ ভিড় লক্ষ্য করা গেছে।

লিটলম্যাগ স্টল সূত্রে জানা যায়, অন্যান্য বছরের তুলনায় এবার লিটলম্যাগের দিকে পাঠকের আগ্রহ বেড়েছে। তারা আশা করেন এ ধারা অব্যাহত থাকবে।

ফার্মগেট থেকে আসা শিক্ষার্থী মেধা বলেন, একটু সকাল সকাল আসছি। পরে তো ভিড় বেড়ে যাবে। সময় পেলে আবার আসবো। এখনো বই কিনিনি। আগে একটু দেখি। পরে কিনবো।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৬, ২০১৬)