রাজশাহী প্রতিনিধি : বির্তকিত এবং ভুল তথ্য পাঠ্যপুস্তকে থাকায় মুসা ইব্রাহীমের নামে রাজশাহীতে মামলা দায়ের করেছে স্থানীয় দুজন আইনজীবী।

সাম্প্রতিক সময়ে মুসার এভারেস্ট জয়ের দাবি বির্তক এবং বাংলা চ্যানেল জালিয়াতির অভিযোগ নিয়ে বিভিন্ন মিডিয়াতে প্রচারিত-প্রকাশিত প্রতিবেদনের ফলে এই মামলা দায়ের করা হয়েছে বলে জানা গেছে।

রাজশাহীর সিনিয়র অ্যাডভোকেট সারওয়ার জাহান সাদির মাধ্যমে স্থানীয় অ্যাডভোকেট আহমদ ইবনুল ওয়াকত ঈবসেন এবং অ্যাডভোকেট হাসান ইমাম পান্না ওই মামলা দায়ের করেছেন।

মামলার বাদী অ্যাডভোকেট আহমদ ইবনুল ওয়াকত ইবসেন জানান, "কিছুদিন যাবত বিভিন্ন গণমাধ্যমে মুসার নামে বিভিন্ন প্রতিবেদন প্রচারিত হওয়ায় বিষয়টি আমার নজরে আসে। এছাড়া আগেই জানি যে, হিমালয়ের শীর্ষে বাংলাদেশের পতাকা" শিরোনামে মুসা ইব্রাহীমের জীবনী প্রকাশিত হয়েছে। পাঠ্য পুস্তকের বিষয়বস্তু হতে হবে নিরেপেক্ষ এবং বির্তকের বাইরে। আমাদের সন্তানরা যেন শুদ্ধ এবং সঠিক বিষয় পাঠ্যবই পড়ে শিখতে পারে, সেইজন্য ওই বই নিষিদ্ধ করতে আমি এই মামলা করেছি।"

বাদী সূত্রে আরও জানা যায়, রাজশাহীর সহকারী জজ কোর্টে দায়ের করা মামলাটি আমলে নিয়ে বিজ্ঞ আদালত আগামী ৯ জুন মামলার শুনানি ধার্য করেছেন। মামলায় মুসা ইব্রাহীম ছাড়াও শিক্ষা সচিব, বই এর প্রকাশক এবং বাংলাদেশ সরকারকে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে বিভিন্ন মিডিয়াতে মুসা ইব্রাহীমের এভারেস্টসহ বিভিন্ন ছোট-বড় পর্বত জয়ের মিথ্যা দাবি এবং পর্বতে না উঠেও সার্টিফিকেট নেওয়ার প্রমাণ সংক্রান্ত প্রতিবেদন প্রচারিত হওয়ায় সমালোচনার ঝড় ওঠে। এছাড়া বাংলা চ্যানেল সাঁতার সংক্রান্ত একটি প্রতিবেদন প্রচারিত হওয়ায় বিষয়টি জনমনে ক্ষোভের সঞ্চার করেছে।

(ওএস/এটিআর/জুন ০১, ২০১৪)