এনামুল এইচ রুবেল : সদ্য প্রয়াত সত্তর দশকের বাংলা ভাষার অন্যতম “শ্লোগানের  কবি” খ্যাত মৃত্তিকার মানুষ কবি নাজমুল হক নজীর এর কবিতা সমগ্রের প্রকাশনা অনুষ্ঠান  ০৬ ফেব্রুয়ারী তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মফিজুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধান আলোচক হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া, বাংলাদেশ ফ্লিম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল প্রভোস্ট অধ্যাপক ড.গোলাম মোহাম্মদ ভ’ঞা, দৈনিক আমাদের সময়ের শিল্প সম্পাদক শিল্পী রাজিব রায়,কবি মিলন সব্যসাচী,আরএমজিবিডি নিউজের সম্পাদক কবির আহম্মেদ লিনজু বক্তব্য রাখেন।

বক্তাগণ কবির জীবন, তাঁর সৃষ্টি ও কর্ম নিয়ে আলোচনা করেন। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন কবি নাজমুল হক নজীর একজন কিশোর মুক্তিযোদ্ধ ও সৃষ্টিশীল কবি। কবির কিশোর বয়সে মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহন এবং দেশের কল্যাণে লেখনী ধারন তাঁর প্রবল দেশ প্রেমের পরিচয় বহন করে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন নাজমুল হক নজীর একজন সৎ নির্লোভ কবি ও সাংবাদিক এবং তাঁর সততা আমাকে অনুপ্রাণীত করেছে।

সলিমুল্লাহ মুসলিম হল প্রভোস্ট অধ্যাপক ড.গোলাম মোহাম্মদ ভ’ঞা বলেন কবির সমাজ ও বাস্তবতা উপলব্ধী লেখনী আমাকে মুগ্ধ করেছে।

ফ্লিম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন সমকালীন বিষয়াবলি,দেশ মাটি,মুক্তিযুদ্ধ কবি নাজমুল হক নজীর এর কবিতার বিষয়বস্তু।

কবি মিলন সব্যসাচী বলেন নাজমুল হক নজীর একজন নিভৃতচারী কবি ছিলেন তবে তাঁর লেখা কলোত্তীর্ন হওয়ার দাবী রাখে।

আরএমজিবিডি নিউজের সম্পাদক কবির আহম্মেদ লিনজু বলেন দক্ষিনণাঞ্চালের বিশেষ করে বোয়ালমারী,আলফাডাঙ্গা উপজেলার সাংবাদিকতার পথিকৃত এছাড়া এ অঞ্চালে বহু সাংবাদিককে এ পেশায় হাতেখড়ি দিয়েছেন এবং তাঁর মাধ্যমে আমি এ পেশায় এসেছি।

আমাদের সময়ের শিল্প সম্পাদক প্রচ্ছদ শিল্পী রাজিব রায় বলেন কবির সাথে আমার দীর্ঘ দুই যুগের বেশি সময়ের পরিচয়।এ দীর্ঘ দেখা কবির ব্যক্তিত্ববোধ,সততা, নিষ্ঠা এবং তার লেখনী শক্তি আমার কাছে অনন্য মনে হয়েছে।

উল্লেখ্য, কবি নাজমুল হক নজীর গত ২৩ নভেম্বর ২০১৫ প্রয়াত হন।



(এএইচআর/এস/ফেব্রুয়ারি০৭,২০১৬)