প্রবীর সিকদার

'মুক্তিযুদ্ধ এখন পণ্য। মুক্তিযুদ্ধ নিয়ে এখন ব্যবসা হয়। মুক্তিযোদ্ধার ভুয়া সনদে চাকুরি হয় ছেলে নাতিদের।......' অনেকেই এখন এমন সব কথা বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলছেন। তাদের ক্ষোভের তীব্রতাও বেশ। আবার এই সব কথায় কিংবা এমন সব ঘটনার খবরে কেউ কেউ পুলকিত না হলেও বিক্ষুব্ধ নন।

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর আমরা হারিয়ে ফেলেছিলাম মুক্তিযুদ্ধকে। সবাই জিন্দাবাদে গা ভাসিয়ে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ধারাকেই পণ্য বানিয়েছিলেন। সেই ধারাতে লুটপাটের ব্যবসা বানিজ্য চলেছে বহুদিন। রাজাকারের যোগ্যতায় শুধু চাকুরি নয়, মন্ত্রীও হয়েছে অনেকে।

তখন কাউকে বলতে শুনিনি, আমার মুক্তিযুদ্ধকে নির্বাসনে দিয়ে এ কী হচ্ছে দেশে ! তখন বরং চিন্তায় কাজে সকলে এটাই প্রমাণের প্রাণান্তকর চেষ্টা করেছে, কোনই প্রয়োজন ছিল না একাত্তর কিংবা মুক্তিযুদ্ধের ! আবার অনেকেই আতঙ্কে নির্বাক ছিলেন; মুক্তিযুদ্ধের নির্বাসনে হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে নিরবে, নির্বিবাদে।

সেই মানুষগুলো এখন মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসার গল্পে কিংবা বাস্তবতায় মোটেই বিক্ষুব্ধ নন; সেই নিষিদ্ধ মুক্তিযুদ্ধ আবার ফিরে এসেছে, এই কতো ! তাদের বিশ্বাস, মুক্তিযুদ্ধ ফিরে এসেছে তার অবিনাশী শক্তি নিয়েই। বিকৃতির বেড়াজাল সে ভাঙবেই আপন মহিমায়। একাত্তরের হীরক দ্যুতি নিয়েই আবার সমুজ্জল হবে, হবেই মুক্তিযুদ্ধ।

(এসএস/অ/ফেব্রুয়ারি ০৭, ২০১৬)