নিউজ ডেস্ক : ভেড়ার মাংস অনেকেই খেয়েছেন তবে সাধারণত কাবাব বা কারি। বিরিয়ানি রাঁধার জন্য জন্য ভেড়ার মাংস ভীষণ চমৎকার। নরম, মোলায়েম ও একটু মিষ্টি এই মাংস দিয়ে কাশ্মিরে রান্না করা হয় অসাধারণ এক বিরিয়ানি।

না, ভয় পাবার কিছু নেই। নামে বিরিয়ানি হলেও এতে তেল-ঘিয়ের পরিমাণ একেবারেই কম, তাই নিঃসন্দেহে খেতে পারবেন যে কেউ। কেবল বৃষ্টি ভেজা দিন কিংবা শীতের সময়েই নয়, যে কোন মৌসুমে এই বিরিয়ানি দারুণ স্বাদের। একটু প্রস্তুতি থাকলে রান্না করতেও ভীষণ সোজা।
উপকরণ :

১ কেজি রানের মাংস,
১/২ কেজি বাসমতী চাল
১/২ কাপ দই,
২টি তেজপাতা,
২টি কালো এলাচ,
২টি সবুজ এলাচ,
২ টুকরো দারুচিনি,
৪টি লবঙ্গ,
১ টেবিল চামচ শাহী জিরা,
১ টেবিল চামচ সবুজ বাদাম,
২ টেবিল চামচ মরিচের গুঁড়া,
২ টেবিল চামচ গরম মসলা গুঁড়া,
১ টেবিল চামচ হলুদের গুঁড়া,
১/৪টি জায়ফল গুঁড়ো,
১ টেবিল চামচ দুধের সঙ্গে ১/২ টেবিল চামচ জাফরান,
এক কাপ ধনে পাতা
৪ টেবিল চামচ ঘি
লবণ স্বাদমত
পদ্ধতি :

-মাংসের সঙ্গে দই, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন।
-সামান্য লবণ ও যথেষ্ঠ পরিমাণ পানি দিয়ে বাসমতি চাল ঝরঝরে করে রান্না করে নিন। এবং কিছুক্ষণ রেখে দিন বাতাসে ছড়িয়ে। একটু শক্ত করে রান্না করলে ভালো।
-একটি পাত্রে ঘি গরম করে মাংস দিন। লবঙ্গ, দারুচিনি, সবুজ ও কালো এলাচ, তেজপাতা, শাহী জিরা বাটা, ধনে গুঁড়া, জায়ফল ও গরম মসলা মেশান। দই শুষে না নেওয়া পর্যন্ত মসলা মিশ্রিত মাংস কষিয়ে নিন।
-মাংস রান্না করার জন্য যথেষ্ঠ পরিমাণ পানি নিন। এবার কিছুক্ষণ রেখে দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন। খুব বেশি শুকনো প্রয়োজন নেই।
-ভাতকে দু’ভাগে ভাগ করে নিন। এক অংশের সঙ্গে অর্ধেক জাফরান, অর্ধেক ধনে পাতা, জায়ফল গুঁড়া ও তেজপাতা মিশিয়ে নিন। মাংস দিন। এরপর সাদা ভাত দিয়ে মাংস ঢেকে রাখুন। ও আবার জাফরান ধনেপাতা, তেজপাতা ও জায়ফল ছিটিয়ে দিন। এবার পাত্রটি শক্ত করে বন্ধ করে রাখুন।
-সামান্য তাপে ৩০-৪৫ মিনিট দমে রাখুন।

(ওএস/এটিআর/জুন ০১, ২০১৪)