পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি :জাতীয় পরিচয় পত্রের নানান সমস্যার সংশোধন না হওয়ায় কিংবা হারানো জাতীয় পরিচয়পত্রের ডুপ্লিকেট না পাওয়ায় ভোগান্তির মাঝে পীরগঞ্জের হাজারো মানুষ। অনেক হজ্বযাত্রীও হজ্বের জন্য ব্যাংকে টাকা জমা দেয়া নিয়ে আশংকায় আছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় জাতীয় পরিচয় পত্রধারী অনেকেই তাদের পরিচয়পত্র হারিয়েছে। কিংবা নানান সমস্যার কারণে উপজেলা নির্বাচন অফিসে পরিচয়পত্র সংশোধনের জন্য আবেদন করেছে। ভুক্তভোগীদের সূত্রে জানা গেছে, তাদের জাতীয় পরিচয় পত্রে নিজের নাম, বাবা-মা’র নামের ইংরেজি ও বাংলা বানান ভুল, জন্ম তারিখ, স্বামীর নাম, রক্তের গ্র“প কিংবা ঠিকানাও ভুল রয়েছে। উল্লেখিত কারণে পরিচয়পত্রধারীরা থানায় জিডি এবং কোন ক্ষেত্রে ব্যাংকে চালান ফরমের মাধ্যমে নির্দিষ্ট টাকা জমা দিয়ে উপজেলা নির্বাচন অফিসে কয়েকমাস আগে আবেদন করেছেন। এখন পর্যন্ত তারা পরিচয়পত্র পাননি। ফলে অনেকেই চিকিৎসার জন্য কিংবা জরুরী প্রয়োজনে জমিজমা বিক্রিও করতে পারছেন না। অপরদিকে সরকারী-বেসরকারী চাকরীতেও আবেদন করতে পারছেন না বলে নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগীরা জানান।

অপরদিকে পবিত্র হজ্বব্রত পালনের উদ্দেশ্যে সম্ভাব্য হাজীরা সংশোধিত পরিচয়পত্র এখনো না পাওয়ায় হজ্বের টাকা জমা দেয়া নিয়ে তারাও হতাশার মধ্যে পড়েছেন। এ ব্যাপারে উপজেলা নির্বাচন কর্মকর্তা কে. এন. রায় নিয়তি জানান- এ উপজেলায় কয়েক’শ পরিচয়পত্রধারী নানান সমস্যার কারণে আবেদন করেছেন। প্রয়োজনীয় লোকবলের অভাবে দাপ্তরিক কাজ করা সম্ভব হচ্ছে না। অনেকেই ভোটার স্থানান্তর করার জন্যও আবেদন করেছেন। শিগগিরই আমরা উল্লেখিত সমস্যার কারণে সংশোধিত পরিচয় পত্র পেয়ে যাবো। দক্ষ লোকবলের অভাবে ফটো, ফিঙ্গার প্রিন্টসহ টেকনিক্যাল কাজ করা যাচ্ছে না বলেও তিনি জানান।

(জিকেবি/এস/ফেব্রুয়ারি০৭,২০১৬)