স্পোর্টস ডেস্ক, ঢাকা : সিউড্যাড ডি ভ্যালেন্সিয়ায় খেলতে গিয়েছিল বার্সেলোনা। প্রতিপক্ষ পয়েন্ট তালিকার একেবারে তলানীতে থাকা লেভান্তে। মেসি-সুয়ারেজ-নেইমাররা যেভাবে উড়ছিল, তাতে লেভান্তেকে গোল বন্যায় ভাসানোর কথা ছিল বার্সার; কিন্তু তার হলো কই। কোনমতে কষ্টকর জয় তুলতে পেরেছে মেসিদের বার্সেলোনা। লেভান্তেকে হারিয়েছে ২-০ গোলে।

তবে এই জয়ের ফলে কোচ লুই এনরিককে ভালো একটি সন্ধ্যা উপহার দিতে পেরেছে কাতালান ফুটবলাররা। বার্সার কোচ হিসেবে যে কোচের এটাই ছিল শততম ম্যাচ। এমন ম্যাচে জয়ই যে তাঁর জন্য আনন্দ আর উৎসবের সবচেয়ে বড় উপলক্ষ! শুধু তাই নয়, এই জয়ের মাধ্যমে নতুন ইতিহাসে পা রাখল ন্যু ক্যাম্পের দলটি। এ নিয়ে লা লিগায় টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার নিজেদের রেকর্ড স্পর্শ করে ফেলল বার্সা।

লেভান্তেকে হারিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থানটা আরও নিরঙ্কুশ করে নিল বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের চেয়ে নিজেদেরকে ৭ পয়েন্ট উপরে তুলে ফেল এনরিকের শিষ্যরা। বার্সার পয়েন্ট ২২ ম্যাচ শেষে ৫৪। সমান সংখ্যক ম্যাচে রিয়ালের পয়েন্ট ৪৭। এর মাঝে অবশ্য ৫১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। তারা খেলেছে ২৩টি ম্যাচ।

লেভান্তেকে পেয়েও নিজেদের সেরা খেলাটা উপহার দিতে পারেনি বার্সা। ম্যাচের দুটো গোলের একটি এলো আত্মঘাতি থেকে। অপরটি এলো ম্যাচের একেবারে শেষ মুহূর্তে, শেষ বাঁশি বাজার ঠিক আগে, সুয়ারেজের পা থেকে। খেলার ২১ মিনিটেই অবশ্য গোলের সূচনা হয়েছিল। জর্দি আলভার ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন ডেভিড নাভারো।

এরপর পুরো ম্যাচজুড়ে বার্সার বিচ্ছিন্ন খেলা দর্শকদের সন্দিহান করে তোলে- এটা বার্সার খেলা দেখছি তো! কয়েকটি আক্রমণছাড়া উল্লেখ করার মত কোন ম্যাচই উপহার দিতে পারেনি তারা। তবে খেলার একেবারে শেষ মুহূর্তে (৯০+২ মিনিট) মেসি-নেইমারের সম্মিলিত আক্রমণের ফসল নিজের পকেটে তুললেন লুইস সুয়ারেজ।

(ওএস/পি/ফেব্রুয়ারি ০৭, ২০১৬)