এক সপ্তাহে মেলায় নতুন বই

এবারের মেলার প্রথম সপ্তাহে নতুন বই এসেছে ৬৯২টি। যার মধ্যে সবচেয়ে বেশি কবিতার বই এসেছে ১৫৯টি। এ ছাড়া উপন্যাস ১২৭, গল্প ১১৫, প্রবন্ধ ৪৩, গবেষণা ১০, ছড়া ২৫, শিশুতোষ ৩১, জীবনী ১১, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ১৩, নাটক ১, বিজ্ঞান ১৩, ভ্রমণ ১১, ইতিহাস ১১, রাজনীতি ৪, স্বাস্থ্য ৫, কম্পিউটার ২, রম্য/ধাঁধা ৪, ধর্মীয় ৮, অনুবাদ ১, অভিধান ৬, বৈজ্ঞানিক কল্পকাহিনি ৬ এবং অন্যান্য বিষয়ের ওপর এসেছে ৮৫টি।

নতুন বই

একাডেমির তথ্যানুযায়ী গতকাল রবিবার মেলার সপ্তম দিনে নতুন ১১৮টি বই এসেছে। এর মধ্যে গল্প ১৪, উপন্যাস ২০, প্রবন্ধ ৮, কবিতা ৩৩, গবেষণা ৯, ছড়া ৩, শিশুসাহিত্য ৩, জীবনী ২, মুক্তিযুদ্ধ ৪, ভ্রমণ ২, ইতিহাস ২, রম্য/ধাঁধা ৪, ধর্মীয় ২, বৈজ্ঞানিক কল্পকাহিনি ২ এবং অন্যান্য বিষয়ের ওপর বই এসেছে ১৯টি।

নতুন আসা বইগুলোর মধ্যে রয়েছে মাওলা ব্রাদার্স থেকে মুস্তাফা মজিদের ‘কবিতা সমগ্র’, অন্যপ্রকাশ থেকে জ্যোতিপ্রকাশ দত্তের ‘অমল তরণী তার’, চারুলিপি থেকে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘যখন সাংবাদিক ছিলাম’, লিটল ম্যাগাজিন ‘ম্যাজিক লণ্ঠন’, শামসুর রাহমানের ‘নির্বাচিত সেরা সাত’, আল মাহমুদের ‘নির্বাচিত সেরা সাত’, নির্মলেন্দু গুণের ‘নির্বাচিত সেরা সাত’ ও হরিশংকর জলদাসের ‘কসবি’, অবসর; যতীন সরকারের ‘সাঁকো বাঁধার প্রত্যয়’ ও মুনতাসীর মামুনের ‘ষড়যন্ত্রের রাজনীতি দুই’, কথা প্রকাশ; হাসান আজিজুল হকের ‘দ্য ফায়ার বার্ড’ ও শাকুর মজিদের ‘মাহিউবার গেন্দাকুল কিংবা ফৌজদারের হাটের মেরিগোল্ড’, পাঞ্জেরি; আখতার হোসেনের ‘ভোজের ভোজবাজি’, ময়ূরপঙ্খী; আলম তালুকদারের ‘ষোলো কোটির ভোট’ ও সাইদ হাসান দারার ‘উপাখ্যান : মুজিব ইয়াহিয়া ভুট্টো এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’, পারভেজ চৌধুরী অনূদিত ‘কানাডার সমকালীন কবিতা’, সময় প্রকাশন; পীযূষ বন্দ্যোপাধ্যায়ের ‘ইটিং বিটিং’, বটেশ্বর বনণ; আমিনুর রহমান সম্পাদিত ‘পৃথিবী সেরা সমকালীন চার কবির কবিতা’, অ্যাডর্ন; আনিসুল হকের ‘গুড্ডুবুড়ার হাসির কাণ্ড গুড্ডুবুড়ার দারুণ কীর্তি’, ফরিদুর রেজা সাগরের ‘টেলিভিশনে ছোট কাকু’, অনন্যা; সুমন্ত আসলামের ‘বাউণ্ডুলে ১৫’ ও তৌহিদুর রহমানের ‘আমি তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ’, পার্ল পাবলিকেশনস; ইজাজ আহেমদ মিলনের ‘কোনখানে রাখবো প্রণাম’, বিভাস।