রংপুর প্রতিনিধি : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, আমরা সেই পুলিশ বাহিনী তৈরি করতে চাই, যাতে জনগণের কাছে জবাবদিহিতা থাকবে।

মঙ্গলবার রংপুর পুলিশ লাইন্স মাঠে বিভাগীয় কমিউনিটি পুলিশিংয়ে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান পুলিশের বড় চ্যালেঞ্জ হচ্ছে মাদক ও জঙ্গিবাদ দমন করা। জঙ্গিদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। মানুষকে মেরে ইসলাম কায়েম কোনো ধর্ম নয়।

তিনি বলেন , মাদক সমাজে দিন দিন বাড়ছে। মাদক সরবরাহ বন্ধ করার জন্য পুলিশ কাজ করছে। এই সমস্যা সমাধানের জন্য এলাকার জনগণ এবং কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা সবাই মিলে মাদকের কুফল সম্পর্কে জনগণকে ধারণা দিতে হবে।

আইজিপি আরো বলেন, পেট্রোলবোমা ছুড়ে, গাড়িতে আগুন দিয়ে মানুষ মারা কোনো ধর্মে বলা নেই। গত ৫ জানুয়ারি ভোট বন্ধের নামে অনেক শিক্ষাপ্রতিষ্ঠা, স্কুল-কলেজ পুড়িয়ে দেওয়া হয়। জনগণ দেখেছে কারা এসব অপকর্ম করেছে। পুলিশ ও প্রশাসন জনগণের সেবক। জনগনকে সেবা দেওয়া তাদের কাজ। পুলিশ এবং জনগণের সম্পর্কের দূরত্ব কমাতে হবে। আর এটি সম্ভব কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে। এটি হলে মানুষের সঙ্গে পুলিশের সেতু বন্ধন সৃষ্টি হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন রংপুর রেঞ্জের ডিআইজি (ভারপ্রাপ্ত) হুমায়ুন কবির। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখত, জেলা প্রশাসক রাহাত আনোয়ার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একেএম নুর উন নবী, রংপুর সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু, কমিউনিটি পুলিশিংয়ের বিভাগীয় আহ্বায়ক আব্দুস ছালাম, সদস্য সচিব সুশান্ত ভৌমিক, রংপুর জেলা কমিটির আহ্বায়ক সদরুল আলম দুলু, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক মমতাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীরর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

(ওএস/অ/ফেব্রুয়ারি ০৯, ২০১৬)